ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

পবিত্র আখেরি চাহার শোম্বা আজ

আপডেট : 2018-11-07 12:50:24
পবিত্র আখেরি চাহার শোম্বা আজ


বিজনেস আওয়ার ডেস্ক: পবিত্র আখেরি চাহার শোম্বা আজ (বুধবার)। মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে হিজরি সনের সফর মাসের শেষ বুধবার পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়।

১৪৪০ হিজরি সনের পবিত্র আখেরি চাহার শোম্বা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ ওয়াজ ও মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে আজ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকবে।

ফারসি শব্দমালা আখেরি চাহার শোম্বা অর্থ শেষ চতুর্থ বুধবার। ইসলামের সর্বশেষ, সর্বশ্রেষ্ঠ ও বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনে আখেরি চাহার শোম্বা বিশেষভাবে উল্লেখযোগ্য।

নবী করিম (সা.) ইন্তেকালের আগে এদিনে কিছুটা সুস্থতা বোধ করেছিলেন। তাই ফারসিতে এ দিনটিকে আখেরি চাহার শোম্বা নামে অভিহিত করা হয়।

রাসুলুল্লাহ (সা.) জীবনে শেষবারের মতো রোগমুক্তি লাভ করেন বলে দিনটিকে মুসলমানেরা প্রতিবছর ‘শুকরিয়া দিবস’ হিসেবেও পালন করে থাকেন। তারা নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেন।

ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন জানান, পবিত্র আখেরি চাহার শোম্বা উপলক্ষে বুধবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

বিজনেস আওয়ার/০৭ নভেম্বর, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: