ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

লাল মাংসের যেসব মন্দ দিক রয়েছে

আপডেট : 2018-11-10 17:51:30
লাল মাংসের যেসব মন্দ দিক রয়েছে

বিজনেস আওয়ার ডেস্ক : ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ, ওজনাধিক্য ও ক্যান্সারের ঝুঁকিতে থাকা রোগীদের লাল মাংস এড়িয়ে চলার পরামর্শ ডাক্তারদের। একই সঙ্গে এসব রোগীকে পরিমিত খাবার খাওয়ার পরামর্শও তাদের।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন ১০০ গ্রামের বেশি লাল মাংস খান, তাদের হৃদরোগে মৃত্যুঝুঁকি ১৫ শতাংশ, ব্রেইন স্ট্রোকের ঝুঁকি ১১ শতাংশ এবং বৃহদন্ত্র ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি প্রায় ১৭ শতাংশ বেশি।

লাল মাংসের ক্ষতির বিষয়টি নির্ভর করছে মাংসের ধরন, সপ্তাহে কী পরিমাণ খাওয়া হচ্ছে, কী পদ্ধতিতে রান্না হচ্ছে তার ওপর। তবে এই খাওয়া কারো জন্য অস্বস্তির কারণ হতে পারে। লাল মাংসে ঝুঁকিতে থাকা রোগিদের জন্য তাই খাবারে বাড়তি সতর্ক হতে হবে।

গরু, ছাগল, দুম্বা, মহিষ, উটের মাংস লাল। এসব মাংসের চর্বি শরীরের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।বিশেষ করে হার্টের জন্য। এছাড়া লাল মাংস স্বাভাবিক রক্তপ্রবাহে বাধা সৃষ্টি করে এবং ওজন বৃদ্ধিতেও সহায়ক।

তাই প্রিভেনটিভ রোগ বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বললেন, চর্বি বাদ দিয়ে শুধু মাংস খেতে হবে। তবে তাও হবে পরিমাণে অল্প।

এই অপরিমিত খাবার খেলে প্রেসার বৃদ্ধি, ডায়রিয়া, কলেরার মতো অসুখ হতে পারে। সেজন্য লাল মাংস খেতে সতর্কতার বিকল্প নেই। অভিমত ডাক্তারদের। এছাড়া, এই সময়ে খাবার খেয়ে অস্বস্তিবোধ হলে ডাক্তারদের পরামর্শানুযায়ী ওষুধ গ্রহণের পরামর্শ দেন তারা।

বিজনেস আওয়ার/১০ নভেম্বর, ২০১৮/আরএইচ

পাঠকের মতামত: