ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

তিন দিনের আন্তর্জাতিক কনফারেন্স শুরু ডুয়েটে

আপডেট : 2018-11-22 22:55:48
তিন দিনের আন্তর্জাতিক কনফারেন্স শুরু ডুয়েটে

বিজনেস আওয়ার প্রতিবেদক : গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ‘অ্যাডভান্সমেন্ট ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (আইসিএইইই) বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৪১৪নং সেমিনার কক্ষে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে কনফারেন্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস. এম. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারসের (আইইইই) বাংলাদেশ সেকশনের সভাপতি ড. সিলিয়া সাহনাজ, টেকনিক্যাল পৃষ্ঠপোষক ডুয়েটের পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. এম এস এইচ চৌধুরী, কনফারেন্স চেয়ার ডুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ড. মো. আনওয়ারুল আবেদীন, অরগানাইজিং চেয়ার ডুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো রাজু আহমেদ, টেকনিক্যাল চেয়ার ইইই অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুদ্দিন ফারুক এবং অর্গানাইজিং সেক্রেটারি ডুয়েটের ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. ই জে মহল সাথী প্রমুখ।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. এস. এম. নজরুল ইসলাম বলেন, আমাদের দেশের গুরুত্বপূর্ণ যে সমস্যাগুলো রয়েছে তা মূলত প্রকৌশলবিষয়ক। এর সমাধান মূলত প্রকৌশলীরাই দিতে পারে। আর সবচেয়ে মেধাবীরা প্রকৌশল বিষয়ে পড়তে আসে। আমরাই পারি গবেষণা ও উদ্ভাবনের সমস্যাগুলোকে সমাধান করতে। তবেই দেশ ও জাতি এগিয়ে যাবে।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন বলেন, জ্ঞানই শক্তি। আর এ জ্ঞানকে সমকালীন করার প্রয়োজন হয়; যা গবেষণার মাধ্যমে সম্ভব।

তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কার্যক্রমে উৎসাহী করার জন্য এ খাতে সরকারকে বিনিয়োগের অনুরোধ জানান। এছাড়া তিনি তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনের জন্য ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

কনফারেন্সে বিভিন্ন বিষয়ে মোট ৬০টি টেকনিক্যাল পেপার, ইনভাইটেড টক, কী-নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হবে।

বিশ্বব্যাপী ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উদ্ভাবন ও গবেষণা নিয়ে শিক্ষাবিদ, বিজ্ঞানী, গবেষক ও ডিসিশন মেকারদের মধ্যে মতবিনিময় এবং কর্মপন্থা নির্ণয়ই এ সম্মেলনের উদ্দেশ্য বলে অনুষ্ঠানে জানানো হয়।

এই আন্তর্জাতিক কনফারেন্সে টেকনিক্যাল কো-স্পন্সর (আইইইই)-এর বাংলাদেশ সেকশন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক এবং শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকগণ অংশগ্রহণ করেন।

বিজনেস আওয়ার/২২ নভেম্বর, ২০১৮/আরএইচ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: