ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানের করতে হবে

আপডেট : 2018-11-25 15:09:04
দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানের করতে হবে

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশের শিক্ষার্থীদেরকে বিশ্বের উপযোগী হিসেবে গড়ে তুলতে হলে বাংলাদেশর বিশ্ববিদ্যালয়গুলোকে আরো বেশি আন্তর্জাতিক মানের করতে হবে বলে মনে করেন ড. মো. সবুর খান। আর এজন্য আমাদের শিক্ষার্থীদেরকে আন্তর্জাতিক মানের শিক্ষার পরিবেশ দিতে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে শিক্ষার্থী বিনিময় প্রকল্প, সামার প্রোগ্রাম, ইন্টার্নশিপ, যৌথ গভেষণা প্রকল্প, শিক্ষক বিনিময় প্রকল্প ইত্যাদির আয়োজন করা উচিত।

রবিবার (২৫ নভেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের আয়োজিত 'আন্তর্জাতিক অঙ্গনে শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান: অর্জন ও করনীয়' শীর্ষক এক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. মো. সবুর খান বলেন, ইতোমধ্যে আমাদের দেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয় এ ধরনের প্রোগ্রাম শরু করেছে। ইউরোপ, আমেরিকা এবং অস্ট্রলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় যেখানে সাধারণত শিক্ষাব্যয় বেশি, সেসব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ প্রোগ্রাম করতে হবে। আর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শুরু থেকেই এসব প্রোগ্রাম আয়োজনের উদ্যোগ গ্রহণ করে আসছে। এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়কে এ ধরনের সহযোগিতা করতে আগ্রহী আছেন।

তিনি বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের কিছু বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া অ্যান্ড দি প্যাসিফিক (এইউএপি)-এর সদস্য হয়েছে। এইউএপির মূল উদ্দেশ্য হচ্ছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে আন্তঃসম্পর্ক নির্মাণের মাধ্যমে শিক্ষাবিস্তারে একযোগে কাজ করা।

তিনি আরো বলেন, আমরা একটি স্বনির্ভর প্রজন্ম গড়ে তোলার লক্ষে নিরলস পরিশ্রম করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। এবং উদ্যোক্তা তৈরির উদ্দেশে প্রতিষ্ঠা করেছি বিজনেস ইনকিউবেটস, স্টার্টআপ, ভেঞ্চার ক্যাপিটালসহ আরো অনেক কিছু।

গত ১৯ নভেম্বর, ২০১৮ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান এইউএপির দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। আগামী ৮ বছর তিনি এ প্রতিষ্ঠানের নেতৃত্ব দেবেন। বাংলাদেশের পতাকা এখন এইউএপির ইলেকশন কমিশন টেবিলে। এর ফলে বাংলাদেশের শিক্ষার্থীদের উন্নয়নে বিভিন্ন নীতিনির্ধারণী বিষয়ে ভোট প্রদান করা যাবে।

বিজনেস আওয়ার/২৫ নভেম্বর, ২০১৮/এনআই/এমএএস

পাঠকের মতামত: