ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

হজের খরচ বাড়ছে বাংলাদেশিদের

আপডেট : 2018-11-28 17:46:57
হজের খরচ বাড়ছে বাংলাদেশিদের

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সৌদি আরবে পরিবহন ও আবাসন খরচসহ অন্যান্য ব্যয় বাড়ায় ২০১৯ সালে পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশিদের খরচ বাড়ছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়া এই হজ পালনে আগামী ১৩ ডিসেম্বর দেশটির সঙ্গে হজ চুক্তি সম্পন্ন হবে বলেও জানায় মন্ত্রণালয়। এরপর বাংলাদেশের জন্য কতসংখ্যক কোটা বরাদ্দ থাকবে ও কত টাকায় ন্যূনতম হজ প্যাকেজ হবে তা জানা যাবে। ধর্মসচিব মো. আনিছুর রহমান এ তথ্যের সত্যতা স্বীকার করেছেন।

মো. আনিছুর রহমান বলেন, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ীই আসন্ন হজ মৌসুমে খরচ বাড়বে। গত বছর জেদ্দা থেকে মক্কা, মদিনা, আরাফা, মিনা ও মুজদালিফাতে পরিবহনে যাতায়াত ভাড়া ছিল ৪৯৫ সৌদি রিয়াল। এটি আগামী বছর বৃদ্ধি পেয়ে ভ্যাটসহ দাঁড়াবে এক হাজার ১৩০ রিয়াল। সরকারি হজযাত্রীরা- যারা ট্রেনে যেতেন, তাদের প্রতি জনের টিকিট মূল্য ছিল ২৬৩ রিয়াল। আগামীতে তা বৃদ্ধি পেয়ে ৪২০ রিয়াল হবে। এ ছাড়া অন্যান্য কিছু ক্ষেত্রেও ব্যয় বাড়বে।

উল্লেখ্য, ২০১৮ সালে সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় হজে যেতে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা লেগেছিল। অপরদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ ছিল ৩ লাখ ৩২ হাজার ৩৬৮ টাকা।

বিজনেস আওয়ার/২৮ নভেম্বর,২০১৮/আরআই

পাঠকের মতামত: