ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

খাশোগি হত্যার দায় রিয়াদের

আপডেট : 2018-12-10 09:43:41
খাশোগি হত্যার দায় রিয়াদের

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের জন্য রিয়াদ দায়ি বলে জানিয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রতিনিধি নিকি হ্যালি। দ্য আটলান্টিক ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে হ্যালি বলেন, জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদিকে ছাড় দেয়া উচিত হবে না যুক্তরাষ্ট্রের।

এমন সময় নিকি হ্যালি বলেন, যখন ওয়াশিংটনের কর্মকর্তারা খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার বিষয়টি আড়াল করার চেষ্টা করে আসছেন।সৌদি সরকারের কর্মকর্তারা সৌদি কনস্যুলেটের ভেতর এ কাজ করেছে। আমরা তাদের ছাড় দিতে পারি না, কারণ আমেরিকা এমন নয়।

তিনি বলেন, আমরা এই হত্যাকে সমর্থন করতে পারি না, আমরা কখনও বলতে পারি না যে এটা ঠিক আছে, আমরা কখনও এ ধরনের হিংস্র আচরণ সমর্থন করতে পারি না, এবং আমাদের এটা বলতে হবে।

হ্যালি আরও বলেন, খাশোগি হত্যার পর ১৭ জন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে যুক্তরাষ্ট্র বুঝিয়েছে যে তারা এই হত্যাকাণ্ডের ঘটনায় ছাড় দিচ্ছে না। ট্রাম্প প্রশাসন জবাবদিহিতা চাইছে এবং তা পাওয়া পর্যন্ত আমাদের এটা অব্যাহত রাখতে হবে।

তবে ওই হত্যাকাণ্ডের জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করতে নারাজ হ্যালি। তিনি বলেন, আমি মনে করি এসব বিষয়, প্রশাসনের সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

উল্লেখ্য, সাংবাদিক জামাল খাশোগি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নীতির কট্টর সমালোচক ছিলেন এবং এ কারণে সৌদি সরকার তাকে আটক করার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছিল।

তিনি গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কন্স্যুলেটে প্রবেশ করেন এবং আর কখনই সেখান থেকে বের হয়ে আসেননি। সেখানেই তাকে হত্যা করা হয়েছিল। হত্যাকাণ্ডের পর ১৮ দিন পর্যন্ত নীরব থাকার পর শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপের মুখে সৌদি সরকার খাশোগির নিহত হওয়ার কথা স্বীকার করে।

বিজনেস আওয়ার/১০ ডিসেম্বর, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: