ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'বিক্রয় বেড়েছে কোহিনূর কেমিক্যালের'

আপডেট : 2018-12-10 13:45:04
'বিক্রয় বেড়েছে কোহিনূর কেমিক্যালের'

বিজনেস আওয়ার প্রতিবেদক: দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম গরীব দেশ থেকে ধীরে ধীরে আজ বাংলাদেশের অর্থনীতিতে অনেক উন্নতি করেছে। আর দেশের উন্নতির সাথে তাল মিলিয়ে কোহিনূর কেমিক্যাল কোম্পানিও সফলতা অর্জন করেছে। এ কারণে আমাদের বিক্রয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান ওবায়দুল করিম।

সোমবার (১০ ডিসেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে কোম্পানিটির ৩১তম বার্ষিক সাধারন সভায় (এজিএম) এসব কথা বলেন তিনি।

কোহিনূর কেমিক্যাল কোম্পানি বরাবরই দেশের সাধারন জনগণের প্রয়োজনীয়তা উপলব্ধি করে কাজ করার চেষ্টা করেছে উল্লেখ করে ওবায়দুল করিম বলেন, সমাপ্ত অর্থবছরে কোম্পানির নিট বিক্রয়ের পরিমান ছিল ৩৬৬ কোটি ১৩ লাখ টাকা। সে হিসেবে প্রবৃদ্ধি হয়েছে আগের অর্থবছরের চেয়ে ৭ কোটি ৯০ লাখ টাকা। এছাড়া আলোচ্য অর্থবছরে মোট মুনাফা অর্জিত হয়েছে ৬৫ কোটি ৮১ লাখ টাকা। সে হিসেবে প্রবৃদ্ধি হয়েছে ৮.১১ শতাংশ, অর্থাৎ নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৪৫ লাখ টাকা। যা গত বছরের তুলনায় ৫.২৫ শতাংশ বেশি।

সমাপ্ত অর্থবছরে আমাদের এ উল্লেখযোগ্য প্রবৃদ্ধির পিছনে রয়েছে গত বছরের তুলনায় এ বছরের বিক্রয় বৃদ্ধি এবং খরচসমূহের নিয়ন্ত্রন, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, সব সময়ের মত আপনাদের এই কোম্পানি কর ও বিভিন্ন ধরনের শুল্ক প্রদানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা করে আসছে। গত অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে সরকারী কোষাগারে জমা বৃদ্ধি পেয়েছে ২১.১৪ শতাংশ। এছাড়া সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় দাড়ায় ১১.২০ টাকা, যা গত অর্থবছরে ছিল ১০.৪৭ টাকা।

এজিএমে উপস্থিত শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে কোম্পানির ঘোষিত ১০ শতাংশ নগদ এবং ২০ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদিত হয়েছে।

শেয়ারহোল্ডাররা কোহিনূর কেমিক্যালের বার্ষিক প্রতিবেদন স্বচ্ছ হয়েছে জানিয়ে কোম্পানির চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এছাড়া কোম্পানির এরকম লভ্যাংশ দেওয়ার ধারাবাহিকতা ধরে রাখার আহ্বান জানান তারা।

বিজনেস আওয়ার/১০ ডিসেম্বর,২০১৮/আরআই

পাঠকের মতামত: