ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সোমবারও শেয়ারবাজারে পতন

আপডেট : 2018-12-10 14:42:04
সোমবারও শেয়ারবাজারে পতন

বিজনেস আওয়ার প্রতিবেদক : সোমবার (১০ ডিসেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২৯৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমেছে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৯ ও ১৮৪৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৬৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫১ কোটি টাকার বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৬ কোটি টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানির মধ্যে ১১০টি বা ৩২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯৮টি বা ৫৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওয়াটা কেমিক্যালের শেয়ার। এদিন কোম্পানির ২০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার ১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফার্মা এইডস।

লেনদেনে এরপর রয়েছে- খুলনা পাওয়ার, ন্যাশনাল টি, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, সোনালী আঁশ, ড্রাগন সোয়েটার এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। সিএসইতে আজ মোট ২৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১০ ডিসেম্বর, ২০১৮/পিএস

পাঠকের মতামত: