ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া টোটকা

আপডেট : 2018-12-12 11:22:26
শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া টোটকা

বিজনেস আওয়ার ডেস্ক: যাদের ত্বক শুষ্ক, গরমের চেয়ে শীতের সময় তাদের আরও বেশি সমস্যা হয়। শীত এলেই ত্বক নিয়ে পড়তে হয় সমস্যায়। সব সময় রুক্ষ রুক্ষ মনে হয়। এ ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকে অনেক অর্থ খরচ করেন।

বাজার থেকে অনেক ব্যান্ডের প্রসাধনীও ক্রয় করেন। কিন্তু তাতে দেখা যায় তেমন একটা কাজ হয় না বরং কেমিক্যালের কারণে কারও কারও ক্ষতির সম্ভাবনা থেকে যায়। তবে এ সমস্যা থেকে মুক্তির জন্য ঘরোয়া কিছু উপাদানেই পেতে পারেন ভালো ফলাফল।

দেখে নিন শুষ্ক ত্বক সারাতে যা করণীয়:

মধু: এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। এক চামচ মধুর সঙ্গে ২ চামচ মিল্ক পাউডার ও এক চিমটে হলুদ ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে মেখে নিন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

ঘি: এতে রয়েছে ময়েশ্চারাইজিং উপাদান। রোজ রাতে মুখে, হাতে-পায়ে মাখলে ত্বক নরম থাকবে।

ইয়োগার্ট: আধা কাপ ইয়োগার্টের সঙ্গে তিন চামচ মধু মিশিয়ে নিন এবং তিন চামচ চিনির দানা। হালকা করে মিশিয়ে, এই পেস্ট দিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করুন। ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

অ্যাপল সিডার ভিনেগার: আধ চামচ অ্যাপল সিডার, আধ চামচ পানি, আধা চামচ মধু, দুই চামচ গোলাপ জল ও কয়েক ফোঁটা অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। কনুই, হাঁটু, হাতে-পায়ে ভাল করে মাখিয়ে ১০ মিনিট রাখুন। তার পরে ধুয়ে ফেলুন।

লেবু: মধুর সঙ্গে লেবুর রস মিশিয়ে তা মুখে লাগিয়ে রাখুন ফেস-প্যাকের মতো। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

নারকেল তেল: নারকেল তেল নিয়ে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না। শরীরের যে অংশ বেশি রুক্ষ, তার জন্য ব্যবহার করতে পারেন গরম তেল।

ওটমিল: ৩ চামচ ওটমিল, ১ চামচ মধু ও আধ কাপেরও কম দুধ এক সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে মাখুন। মিনিট ১০ রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: অ্যালোভেরার পাতা থেকেই তার রস বের করে সরাসরি মুখে মাখুন। ধোয়ার প্রয়োজন নেই।

নিমপাতা: নিমপাতা পাউডারের সঙ্গে মধু ও হলুদগুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে মেখে রাখুন ১০ মিনিট। তার পরে ধুয়ে ফেলুন।

কলা: নারকেল তেলের সঙ্গে কলা মিশিয়ে তৈরি করুন ফেস-প্যাক। মিনিট ২০ মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এমন প্যাক ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

বিজনেস আওয়ার/১২ ডিসেম্বর, ২৩০১৮/এমএএস

পাঠকের মতামত: