ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

‘স্টুপিড’ না হওয়ার উপায়

আপডেট : 2018-12-14 16:45:33
‘স্টুপিড’ না হওয়ার উপায়

বিজনেস আওয়ার ডেস্কঃ আপনি যদি নিজেকে খুব বুদ্ধিমান মনে করেন তাহলে স্টুপিডও হয়ে যেতে পারেন! তবে, বুদ্ধিমত্তা বিকাশের পাশাপাশি স্টুপিড না হওয়ারও কৌশল বলে দিয়েছেন গবেষকরা।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন বৈদ্যুতিক আগুন নিয়ন্ত্রণের চেষ্টাকালে একবার নিজের সামান্য ভুলে বিদ্যুতায়িত হয়ে মরতে বসেছিলেন। পরে তিনিই একাধারে লেখক, চিত্রশিল্পী, রাজনীতিবিদ, বিজ্ঞানী, সঙ্গীতজ্ঞ, উদ্ভাবক, রাষ্ট্রপ্রধান ও কূটনীতিক হিসেবে সফল বলে প্রমাণিত হন।

স্টুপিড বলে প্রমাণিত না হতে পাঁচটি উপায় বলে দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, এ পাঁচটি পর্যায় অনুশীলনের মাধ্যমে আপনি আপনার ভেতরের প্রতিভা খুঁজে পাবেন এবং সঠিকভাবে কাজে লাগাতে সক্ষম হবেন।

এর মধ্যে রয়েছে- নিজের ত্রুটি চিহ্নিত করা, নিজের অবস্থান থেকে অবনত হতে প্রস্তুত থাকা, নিজের আদর্শ নিয়ে নিজের সঙ্গেই তর্ক ও অন্যের দৃষ্টিভঙ্গি গ্রহণ করা, ‘কি হতো, যদি এটা হতো..’ নিয়ে কল্পনাশক্তির বিকাশ ও নিজের কাজের তালিকার অবমূল্যায়ন না করা।

এ বিষয়ে অনুপ্রেরণা খুঁজতে স্টানবার্গকে অনুসরণ করা যেতে পারে। বাল্যজীবনে তিনি আইকিউ টেস্টে পাস করতে পারেননি, পড়ালেখায়ও ভালো ছিলেন না। তার সব শিক্ষকরা তাকে, এমনকি তিনি নিজেও নিজেকে স্টুপিড বলে ভাবতেন। পরে চিন্তার অনুশীলন ও মনের প্রশিক্ষণের মাধ্যমে তিনিই এখন কর্নেল বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।

স্টানবার্গ বলেন, এটা স্পষ্ট, বুদ্ধি মানে এই নয় যে, আপনি অনেক যৌক্তিক বা বিচক্ষণ হবেন। এটি আইকিউ পরীক্ষায় অর্জিত নম্বরও নয়। বরং এটি সেটাই যে, আপনার জীবন সম্পর্কে চিন্তা করার ক্ষমতা আছে, আপনি কি অর্জন করতে ও তার উপায় খুঁজে পেতে চান।

বিজনেস আওয়ার/১৪ ডিসেম্বর,২০১৮/আরআই

পাঠকের মতামত: