ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সকালে রুটি নাকি কর্নফ্লেক্স, কোনটি উত্তম?

আপডেট : 2018-12-14 17:25:11
সকালে রুটি নাকি কর্নফ্লেক্স, কোনটি উত্তম?

বিজনেস আওয়ার ডেস্কঃ সকালের খাবারটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুষ্টিবিদরাও সকালের খাবারের প্রতি বেশি গুরুত্ব দেন। সকালে অনেকেই আলসেমি করে নাস্তাটা করেন না। আবার কেউ কেউ নাস্তা করলেও পুষ্টিগত দিকটি মাথায় রাখেন না। সকালে নাস্তায় অনেকে রুটি অথবা কর্নফ্লেক্স দিয়ে নাস্তা সারেন। এরমধ্যে কোনটি উত্তম জানেন কি?

সকালে চাই ভারী খাবার কিন্তু ওজনও বাড়বে না। কিন্তু সব কর্নফ্লেক্স কি এই কাজ করে। পুষ্টিবিদদের মতে খাদ্যাভ্যাসকেও পিরামিডের মতো আকার মেনে চলতে হয়। অনেক কর্নফ্লেক্সকে সুস্বাদু করে তুলতে এতে মেশানো হয় হাই ফ্রুক্টোজ কর্ন সিরাপ।

তাই কর্নফ্লেক্সের গ্লাইসেমিক ইনডেক্স উচ্চ পর্যায়ে থাকে। তাছাড়া এই খাবার শুধু খাওয়া যায় না। এতে মেশাতে হয় দুধ। অনেকে শুকনো ফলও এর সঙ্গে মেশান।

যার কারণে এতে গ্লাইসেমিক ইনডেক্স আরও বাড়ে, যা শক্তি বাড়ালেও শরীরের জন্য বিশেষ ভালো নয়। তাছাড়া প্যাকেটজাত কর্নফ্লেক্সে অতিরিক্ত চিনি থাকে, যা মেদ ও রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে।

তাই প্রতিদিন কর্নফ্লেক্সের পরিবর্তে হাতে তৈরি রুটি খেতে পারেন। এতে খাদ্যাভ্যাসের পিরামিডও মেনে চলা সহজ হবে। কিন্তু কর্নফ্লেক্স খেতে হলে এমন কর্নফ্লেক্স খেতে পারেন যাতে স্বাদ বাড়ানোর উপাদান ও অতিরিক্ত চিনি মেশানো হয় না।

বিজনেস আওয়ার/১৪ ডিসেম্বর,২০১৮/আরআই

পাঠকের মতামত: