ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ক্যান্সার প্রতিরোধে করে যেসব শীতের সবজি

আপডেট : 2018-12-16 16:43:31
ক্যান্সার প্রতিরোধে করে যেসব শীতের সবজি

বিজনেস আওয়ার ডেস্ক: দৈনন্দিন কাজের ফাঁকে নিজের শরীরের দিকে নজর দেওয়ার সময় আমাদের হাতে থাকেনা। দিনের দিনের পর দিন অবহেলার কারণে শরীরে বাসা বাঁধে নানা ধরণের রোগ। এরমকই এক ভয়ংকর বিপদের নাম ক্যান্সার।

কিন্তু আমরা যদি একটু সচেতন হয়ে খাবার গ্রহণ করি আর আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় কিছু সবজি যোগ করি তাহলেই ক্যান্সারের হাত থেকে খুব সহজেই মুক্তি পেতে পারি।

বাজারে প্রচুর শীতের সবজি পাওয়া যাচ্ছে। এখন থেকেই অভ্যাস করে কিছু সবজি গ্রহন করতে হলে জেনে নিতে হবে কোন কোন সবজি ক্যান্সার প্রতিরোধ করে। আসুন জেনে নেই কিছু শীতের সবজির গুনাবলি।

গাজর
গাজর অনেক পুষ্টিগুণ ও ভিটামিনে ভরপুর সবজি। গাজরে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আছে যা বিভিন্ন ক্যান্সার যেমন ফুসফুস ক্যান্সার, শ্বাসনালী ক্যান্সার, পাকস্থলী ক্যান্সার, অন্ত্র ক্যান্সার এমনকি স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। প্রতিদিন একটি গাজর বা এক গ্লাস গাজরের রস পান করলে এই সকল ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

টমেটো
নিউট্রিশনিস্টরা টমেটোকে বলে থাকেন ‘নিউট্রিশনাল পাওয়ারহাউজ’ যা ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। টমেটোতে লাইকোপেন নামের অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে থাকে। টমেটোতে ভিটামিন এ, সি, এবং ই থাকে যা কিনা ক্যান্সার-বান্ধব মৌলের শত্রু। টমেটোর রস ডিএনএ’র ক্ষতিকর কোষ নষ্ট করে ফেলে। তাই সপ্তাহে ২ থেকে ৩ টি টমেটো খাদ্য তালিকায় রাখা উচিত।

শিম
শিমের উপকারিতা বলে শেষ করার মত নয়। শিমে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। ক্যালসিয়াম ও প্রোটিনে ভরপুর এই সবজিটি হজম সহায়ক ও কোলন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

বাঁধাকপি
বাঁধাকপিতে রয়েছে প্রচুর ফাইবার যা হজম প্রক্রিয়া সহজ করে কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া ফ্ল্যাডোনরেড সমৃদ্ধ হওয়ায় ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

ফুলকপি
পুষ্টিগুণে ভরপুর ফুলকপি রোগ প্রতিরোধক হিসেবে খুবই উপকারী। ডায়েট সচেতনরা ফুলকপিকে নিত্যদিনের সঙ্গি বানিয়ে ফেলতে পারেন এই শীতে। কারন এতে ক্যালরির পরিমাণ অনেক কম। ক্যান্সার প্রতিষেধক ও প্রতিরোধক হিসেবেও ফুলকপির কোন জুড়ি নেই।

বিজনেস আওয়ার/১৬ ডিসেম্বর, ২০১৮/আরএইচ

পাঠকের মতামত: