ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


eid-ul-fitor-businesshour24

ss-steel-businesshour24

Runner-businesshour24

ডিইএ গোল্ড অ্যাওয়ার্ড পেলেন মাহমুদ ইকবাল

আপডেট : 2018-12-16 17:21:37
ডিইএ গোল্ড অ্যাওয়ার্ড পেলেন মাহমুদ ইকবাল

বিজনেস আওয়ার ডেস্ক: ডিউক অব এডিনবার্গ'স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছেন ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের শিক্ষার্থী মাহমুদ ইকবাল। সম্প্রতি রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাই কমিশনারের আয়োজনে নিজস্ব কার্যালয়ে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ষষ্ঠ গোল্ড অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বোর, ডিইএ ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাঈদুল ইসলাম, ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য এবং ডিইএ ফাউন্ডেশনের নির্বাহী কমিটির সদস্য ও অন্যান্য বিশিষ্ট অতিথি।

এসময় তরুণদের নেতৃত্ব গড়ে তোলার জন্য ডিউক অব এডিনবার্গ'স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের গুরুত্ব ব্যক্ত করে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বোর বলেন, তরুণদের নেতৃত্ব গড়ে তুলতে এবং মেধার সার্বিক বিকাশে এই অ্যাওয়ার্ড সহায়ক ভূমিকা পালন করে আসছে।

গোল্ড অ্যাওয়ার্ড পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী মাহমুদ ইকবাল বলেন, কর্ম ক্ষেত্রে দক্ষতার উন্নয়ন, সেবা প্রদান, শারীরিক দক্ষতা বৃদ্ধি এবং বিপজ্জনক জায়গায় ভ্রমণ করতে হয় গোল্ডেন অ্যাওয়ার্ডের জন্য। কর্মক্ষেত্রে দক্ষতার বৃদ্ধির জন্য এসপিএসএস, ইলাসট্রেটর, স্কেচ আর্ট ও বিদেশি ভাষার উপর দক্ষতাসহ আরও বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে দক্ষতার প্রমাণ করেছেন।

সেবা প্রদানের জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সেবামূলক সংগঠন ‘লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল’ এ আন্তর্জাতিক সদস্য হিসাবে এবং জার্মান ভিত্তিক সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সাথেও বিভিন্ন দুর্নীতি দমন মূলক কার্যক্রমে অংশগ্রহণ করেছিলেন। শারীরিক দক্ষতা প্রদর্শনের জন্য সাতার, সাইক্লিং, ব্যাডমিন্টনসহ আরও বিভিন্ন খেলায় অংশগ্রহণ করেছিলেন।

সর্বশেষ বাংলাদেশের সর্ববৃহৎ পর্বতশৃঙ্গ সাকা হাফং, কেওক্রাডং, তাজিংডং এ দুঃসাহসিক ২০ দিনের ভ্রমণ করেছিলেন এবং গোল্ড অ্যাওয়ার্ডের জন্য বিশেষভাবে আবাসিক প্রকল্পের জন্য ২০০ ও বেশি পথ শিশুদের বিভিন্ন স্কুলে গিয়ে শিক্ষা প্রদানের মাধ্যমে তার এই গোল্ড অ্যাওয়ার্ড পুরষ্কারটি লাভ করেছেন।

২০১৫ সাল থেকে এ অভিযানের যাত্রা শুরু। প্রথমে ব্রোঞ্জ তারপর সিলভার এবং সর্বশেষ গোল্ড অ্যাওয়ার্ড অর্জন মাধ্যমে নিজেদের দক্ষতার প্রমাণ করেছেন ইউল্যাবের শিক্ষার্থী মাহমুদ ইকবাল।

এই চ্যালেঞ্জিং অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে গোল্ড অ্যাওয়ার্ড প্রাপ্ত মাহমুদ ইকবাল বলেন, ব্রোঞ্জ তারপর সিলভার অ্যাওয়ার্ডের সকল ধাপগুলো সফলভাবে অতিক্রম করার পরই আমি গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছি। গতানুগতিক পড়াশোনার চেয়ে এই অ্যাওয়ার্ড মূলক কার্যক্রম দেশ-জাতি ও বিশ্ব মানবতার পক্ষে কাজ করার জন্য আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে অনেকটা সাহায্য করেছে।

যুক্তরাজ্যেভিত্তিক ডিউক অব এডিনবার্গ'স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ফাউন্ডেশন ‘ব্রিটিশ রাজ পরিবারের’ দ্বারা পরিচালিত। যা ১৯৫৬ সাল থেকে রাণী এলিজাবেথ দ্বিতীয় স্বামী প্রিন্স ফিলিপের হাত ধরে যাত্রা শুরু করে ১৪৪টিরও বেশি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

এর মাধ্যমে সারাবিশ্বে তরুণদের লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব, উদ্যমী, সাহসী, আত্মবিশ্বাসী, এবং সামাজিক কাজে দক্ষতা বাড়িয়ে তুলতে সাহায্য করছে এই সংগঠন। এর মাধ্যমে তরুণরা নিজ দেশের বিভিন্ন সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি জানার পাশাপাশি বিশ্বের মাঝে নিজ দেশকে পরিচিত করে দিচ্ছে।

বিজনেস আওয়ার/১৬ ডিসেম্বর, ২০১৮/আরএইচ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: