ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » ধর্ম » বিস্তারিত


eid-ul-fitor-businesshour24

ss-steel-businesshour24

Runner-businesshour24

অন্যের বিপদ দেখলে নিজের জন্য যে দোয়া করবেন

আপডেট : 2018-12-17 16:39:49
অন্যের বিপদ দেখলে নিজের জন্য যে দোয়া করবেন

বিজনেস আওয়ার ডেস্কঃ কুরআনে আল্লাহ তাআলা বলেন, ‘অতএব তারা এ ঘরের রবের ইবাদত করে, (ফলে) তিনি তাদেরকে ক্ষুধা থেকে বাঁচিয়ে আহার দেন এবং ভয় থেকে বাঁচিয়ে নিরাপদ রাখেন।’ (সুরা কুরাইশ ৩-৪)

আল্লাহ তাআলা মানুষকে পরীক্ষার জন্য এবং কর্মের ফল হিসেবে বিপদ-আপদে পতিত করেন। এ সব অবস্থায় মহান আল্লাহর ইবাদত ও সাহায্য প্রার্থণা করা জরুরি।

যারা মহান আল্লাহর ইবাদত-বন্দেগি করবে তারা আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হবে এবং বিপদ-আপদ থেকে মুক্ত থাকবে। হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ রকম একটি দোয়া কথা তুলে ধরেছেন।

তিনি যখন দেখতেন কোনো মানুষ বিপদে পড়েছে তখন তিনি তাদের বিপদ-আপদ থেকে মুক্তির জন্য এ দোয়া করতেন। হাদিসে এসেছে-

হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কেউ বিপদগ্রস্ত লোক দেখলে বলবে (এ দোয়া পড়বে)-

উচ্চারণ : ‘আলহামদু লিল্লাহিল্লাজি আফানি মিম্মাবতালাকা বিহি, ওয়া ফাদ্‌দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ : সকল প্রশংসা সে আল্লাহর জন্য, যিনি তোমাকে বিপদ দ্বারা পরীক্ষায় ফেলেছেন, তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং তার সৃষ্টির অনেকের চেয়ে আমাকে অনুগ্রহ করেছেন (ভালো রেখেছেন)। (তিরমিজি)

এ দোয়ায় বিপদের সম্মুখীন ব্যক্তির জন্য যেমন দোয়া করা হয়েছে, তেমনি অন্যের এ বিপদে যেন নিজেকে আল্লাহ তাআলা মুক্ত রাখেন সে দোয়াও রয়েছে। হাদিসের এ দোয়াটি প্রত্যেকের জন্য খুবই জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব ধরনের বিপদ-আপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

বিজনেস আওয়ার/১৭ ডিসেম্বর,২০১৮/আরআই

পাঠকের মতামত: