ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

চোখের ইশারাতে চলে যে ক্যাফে

আপডেট : 2018-12-30 18:43:54
চোখের ইশারাতে চলে যে ক্যাফে

বিজনেস আওয়ার ডেস্ক : জাপানের অনেক রেস্টুরেন্টের মতই রোবটরা খাবার পরিবেশন করে টোকিওর ডন ভের বিটা ক্যাফেতে। তবে এর অনন্য বৈশিষ্ট্য অন্য জায়গায়। এখানে রোবটগুলি নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছেন শারীরিক প্রতিবন্ধীরা। চোখের ইশারায় তারা রোবটগুলি নিয়ন্ত্রণ করেন। ৪ ফুটের রোবটগুলির নাম ওরিহাইম ডি। রোবটগুলি নড়াচড়া করতে পারে, জিনিসপত্র তুলতে-রাখতে, খদ্দেরদের সঙ্গে টুকটাক কথাবার্তাও বলতে পারে।

অ্যামিওট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিসে যারা শিরদাঁড়ার সমস্যায় শয্যাশায়ী, তারাই রোবটগুলিকে চালনা করেন। বেশিরভাগ রোগীই কিন্তু পক্ষাঘাতগ্রস্ত। ওই ব্যক্তিদের চোখের পাতার নড়াচড়ার সঙ্গে কম্পিউটারের সংযোগ রয়েছে। ঠিক যে ভাবে মোটর নিউরন রোগে আক্রান্ত বিজ্ঞানী স্টিফেন হকিং যোগাযোগ রাখতেন বাইরের জগতের সঙ্গে।

যে মানুষগুলো অনেক সময়ই হতাশা ও অবসাদে ভোগেন, নিজেদের অক্ষম ভাবেন, তারা যাতে নিজেদের মূল্য বোঝেন, গুরুত্ব বোঝেন, তাই তাদের নেওয়া হয়েছে এই প্রকল্পে। শরীর নড়াচড়া করতে না পারলেও যাতে কাজ চালিয়ে যেতে পারেন ওই ব্যক্তিরা, তাই এমন ভাবনা।

প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হলেও ২০২০ সালে এটি স্থায়ী ভাবে শুরু হবে, জানান ওরি ল্যাবের সিইও কেন্তারো ইউসিফুসি। এই রেস্টুরেন্টের ভাবনাও তারই। প্রতি ঘণ্টায় এখানে কর্মরত বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের রোজগার ঘণ্টায় ৯ ডলারের সামান্য বেশি। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৬৭৫ টাকা।

বিজনেস আওয়ার/৩০ ডিসেম্বর, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: