ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

নতুন বাড়ি সাজাবেন যেভাবে

আপডেট : 2019-01-14 13:32:00
নতুন বাড়ি সাজাবেন যেভাবে

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঘরের অন্দরসাজ তো আর দু’-এক টাকার বিষয় নয় যে ইচ্ছা হলে পরে বদলে ফেলবেন! তাই আগেই ভালো করে কয়েকটি বিষয় ভাবনাচিন্তা করে নেওয়া জরুরি। বিশেষ করে মধ্যবিত্তদের ফ্ল্যাটগুলি আকারে বেশ ছোটই, হুট করে ভুল সাইজের আলমারি বা বুক কেস কিনে ফেললে খুব মুশকিলে পড়ে যাবেন। প্ল্যানিং শুরুর আগেই কয়েকটি বিষয়ে সতর্ক থাকলে অনেক সমস্যা এড়াতে পারবেন।

১. ট্রেন্ডের পিছনে অযথা ছুটতে যাবেন না: ইদানীং প্রতি বছরের শুরুতেই গৃহসজ্জার নানা দিক, যেমন দেওয়ালের রং, আসবাব, পর্দা ইত্যাদি বিষয়ে লেটেস্ট ট্রেন্ডের ঘোষণা হয়ে যায়। তবে তার পিছনে ছুটে অযথা শ্রম আর চিন্তাভাবনা ব্যয় করতে যাবেন না। ট্রেন্ড প্রতি বছর বদলায়, আপনিও কি সেই অনুযায়ী গৃহসজ্জায় বদল নিয়ে আসতে পারবেন? যদি না পারেন, তা হলে ঘরের জন্য এমন সজ্জা বাছুন যা আপনার রুচি ও ব্যক্তিত্বের পরিচায়ক।

২. মনে রাখবেন, বাড়িটা মিউজিয়াম নয়: বাড়িটা কেবল সাজানোর জন্য হলে মুশকিল, সেখানে থাকাটাই আপনার মূল উদ্দেশ্য হওয়া উচিত। অতিরিক্ত সাজালে বাড়িটা মিউজিয়াম বা আর্ট গ্যালারির মতো দেখতে লাগবে। তাই বাড়ি সাজাতে ছিমছাম স্টাইল বেছে নিন। ঐতিহ্যবাহী জিনিস রাখলেও পরিমিতিবোধ জরুরী।

৩. প্রথমেই ঘরের রং বাছাই করবেন না: আগে ভেবে নিন কোন ধরনের আসবাব কিনবেন, তার পর বাছুন দেওয়ালের রং। আগেই দেওয়াল রং করিয়ে ফেললে মনের মতো আসবাবের খোঁজে পরে অনেক ঘুরতে হবে।

৪. আসবাব কেনার আগে অবশ্যই ঘরের মাপ নিন: ঘরের মাপ না নিয়ে ফার্নিচার কিনবেন না, তাতে নানা অসুবিধে হয়। দরজা দিয়ে ঢুকবে না আসবাব, চোট লেগে যাবে। অযথা বড় জিনিস কিনে ঘর বোঝাই করবেন না।

৫. কোন ধরনের আলো লাগাবেন ঘরে, সেই সিদ্ধান্ত নিন: আজকাল সবাই প্রায় মুড লাইটিংয়ের ব্যবহার করেন। কোন ঘরে ঠিক কী কাজ হবে, সেই বুঝে আলো বেছে নিন। যে ঘরে পড়াশোনা হয়, সে ঘরের জন্য জোরালো আলো প্রয়োজন। খাবার ও বসার ঘরে দুই ধরণের আলোর ব্যবস্থা রাখতে পারেন। শোয়ার ঘরের জন্য নরম আলো যথেষ্ট। প্রয়োজনে বেডসাইড ল্যাম্প রাখুন।

৬. সব কিছু ম্যাচিং করাতে যাবেন না: ঘরের আসবাব, পর্দা, আপহোলস্ট্রি সব কিছু ম্যাচ করানোর কোনও দরকার নেই। এক্সপেরিমেন্ট করুন নানা ধরনের রং, টেক্সচার নিয়ে। এক এক ঘরে এক এক ধরনের অন্দরসাজ থাকলে বরং বাড়ির ক্যারেক্টারটা ভালো বোঝা যায়।

বিজনেস আওয়ার/১৪ জানুয়ারি,২০১৯/আরআই

পাঠকের মতামত: