ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শীতের সবজির দাম হাতের নাগেলে

আপডেট : 2019-01-18 11:24:10
শীতের সবজির দাম হাতের নাগেলে

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীর কাঁচাবাজার গুলো এখন শীতের সবজিতে ভরপুর। ফুলকপি, বাঁধাকপি, শালগম, মুলা, বেগুন, টমেটো, গাজর, শিমসহ শীতের কোনো সবজির অভাব নেই। সবজির ব্যাপক সরবরাহের কারণে অধিকাংশ সবজির দাম এখন কেজি ২০ টাকার মধ্যে চলে এসেছে।

সবজির পাশাপাশি ক্রেতাদের স্বস্তি দিচ্ছে পেঁয়াজ, কাঁচামরিচ, নতুন আলুর দামও। সেই সঙ্গে কিছুটা কমেছে ডিমের দাম। আর দাম অপরিবর্তিত রয়েছে মুরগি, খাসি ও গরুর মাংসে। শুক্রবার (১৮ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ব্যবসায়ী ও ক্রেতারা এ তথ্য জানিয়েছেন।

রাজধানীর রামপুরা বাজারে, শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা এক ডজন ডিম বিক্রি করছেন ৯০ থেকে ৯৫ টাকায়। আর এক হালি ডিমের দাম রাখা হচ্ছে ৩২ টাকা। গত সপ্তাহে এ বাজারে ডিমের ডজন বিক্রি হয়েছে ১০০ থেকে ১০৫ টাকা।

ডিমের দামের বিষয়ে হাজীপাড়া বৌ-বাজারের এক ব্যবসায়ী বলেন, এক সপ্তাহ আগে এক ডজন ডিম বিক্রি করেছি ১০০ টাকায়। এখন সেই ডিম ৯০ টাকায় বিক্রি করছি। অবশ্য মাসখানেক আগে ডিম ৮৫ টাকা ডজন বিক্রি হয়েছে। কিন্তু ভোটের আগে হঠাৎ দাম বেড়ে ১০০ টাকা হয়।

বর্তমানে কাঁচাবাজারে সব থেকে দামি সবজি তালিকায় রয়েছে করলা। বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, এক সপ্তাহ আগেও এ সবজির দাম একই ছিল। করলার পরেই রয়েছে লাউ। বাজার ও মানভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়।

আর বাজারে কম দামের সবজির তালিকায় রয়েছে- ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, বেগুন, পেঁপে, শিম। শিম বাজার ও মানভেদে ১৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দাম ছিল ৩০ থেকে ৫০ টাকা।

মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ১০ থেকে ২০ টাকা পিস, বাঁধাকপি ১৫ থেকে ২৫ টাকা পিস, শালগম ১০ থেকে ২০ টাকা কেজি এবং মুলা ১০ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে এসব সবজি।

সবজির দামের বিষয়ে মিরপুরের ব্যবসায়ী ইমতিয়াজ বলেন, এখন সব ধরনের সবজির দাম কম। ১০০ টাকা কেজির ওপরে বিক্রি হওয়া গাজর, টমেটো এখন মাত্র ২৫ টাকায়। বাজারে ভরপুর শীতের সবজি থাকায় দাম এখন কম।

সপ্তাহের ব্যবধানে কিছুটা দাম কমার তালিকায় রয়েছে- পাক টমেটো ও নতুন আলু। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। গত সপ্তাহে এ সবজির কেজি বিক্রি হয় ৩০ থেকে ৪০ টাকায়। নতুন আলুর দাম কেজিতে ৫ টাকা কমে ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ ও কাঁচামরিচের। আগের সপ্তাহের মতো নতুন দেশি পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। কাঁচামরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

এছাড়া পালন শাক ৫ থেকে ১৫ টাকা আটি, লাল ও সবুজ শাক ৫ থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে লাউ শাক পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। সরিষা শাক ৫ থেকে ১০ টাকা আটি বিক্রি হচ্ছে।

বিজনেস আওয়ার/১৮ জানুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: