ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বুকে কফ জমেছে! ঘরেই করুন সমাধান

আপডেট : 2019-01-19 10:10:03
বুকে কফ জমেছে! ঘরেই করুন সমাধান

বিজনেস আওয়ার ডেস্কঃ শীতের কারণে অনেকেরই ঠাণ্ডা বাতাসে বুকে কফ জমে গেছে। বুকে কফ জমলে সেই কফের উপশমে রয়েছে কিছু ঘরোয়া টোটকা। এগুলো নিয়মিত করলেই অনেকখানি আরাম মিলবে প্রবল কাশি?

লেবু এবং মধু

লেবু পানিতে এক চামচ মধু মিশিয়ে পান করুন। মধু শ্বাসযন্ত্রের ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। এমনকি এটি বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার করে থাকে।

পেঁয়াজ

সম পরিমাণ পেঁয়াজের রস, লেবুর রস, মধু এবং পানি একসাথে মিশিয়ে চুলায় জ্বাল দিন। কিছুটা গরম হলে নামিয়ে ফেলুন। কুসুম গরম এই পানি দিনে তিন থেকে চারবার পান করুন। এছাড়া পেঁয়াজের ছোট টুকরো খেতে পারেন।

আদা

এক টেবিল চামচ আদা কুঁচি এক গ্লাস পানিতে মেশান। এবার এটি ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট জ্বাল দিন। পানি ফুটলে এতে সামান্য মধু দিয়ে দিন। দিনে তিনবার এটি পান করুন।

লবণ পানি

বুকের সর্দি, কফ দূর করতে সহজ এবং উপায় হলো লবণ পানি। লবণ শ্বাসযন্ত্র থেকে কফ দূর করতে সাহায্য করে। এক গ্লাস কুসুম গরম পানির সাথে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এটি দিয়ে দিনে দুই তিনবার কুলকুচি করুন।

এছাড়া এক চা চামচ আদা কুঁচি, গোল মরিচের গুঁড়া, এবং লবঙ্গের গুঁড়া দুধ অথবা মধুর সাথে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিনে তিনবার পান করুন। আপনি চাইলে এক টুকরো আদা নিয়ে মুখে চাবাতে পারেন। আদার রস বুকের কফ পরিষ্কার করতে সাহায্য করবে।

বিজনেস আওয়ার/১৯ জানুয়ারি,২০১৯/ আরআই

পাঠকের মতামত: