ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নীতিমালা সহজীকরণের আশ্বাস বাণিজ্য মন্ত্রীর

আপডেট : 2019-01-21 19:23:49
ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নীতিমালা সহজীকরণের আশ্বাস বাণিজ্য মন্ত্রীর

বিজনেস আওয়ার প্রতিবেদক : রপ্তানির নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে রপ্তানি পণ্যের বহুমুখীকরণ এবং পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্যের বাজার সম্প্রসারন করা প্রয়োজন বলে মন্তব্য করলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এবং এর সাথে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নীতিমালা সহজীকরণ করার আশ্বাস দেন তিনি।

আজ (সোমবার) সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্যবৃন্দদের সাথে মতবিনিময়ের সময় এমন মন্তব্য করেন তিনি।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, ২০২৪ সাল নাগাদ এলডিসি পরবর্তী সময়ে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান আরও সুদৃঢ় করার জন্য রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ, নতুন বাজার সৃষ্টি ও রপ্তানি প্রবৃদ্ধিতে বাধা সৃষ্টি করে এমন বিষয়সমূহ নিয়ে বেসরকারিখাতের অংশগ্রহণে একটি সময়োপযোগী নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন। পাশাপাশি রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে আমাদের একটি কমপ্রিহেনসিভ ট্রেড পলিসি প্রণয়ন ও অটোমেটেড শুল্ক ব্যবস্থা নিশ্চিত করার প্রস্তাব করেন। এবং ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে কোর-কমিটি গঠনের প্রস্তাব করেন তিনি।

বাণিজ্য সচিব মোঃ মফিজুল ইসলাম বলেন, ২০২৪ সালের পর বাংলাদেশ এলডিসি সুবিধা থেকে বঞ্চিত হবে, তাই সে সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের মতামতের ভিত্তিতে সহায়ক নীতিমালা প্রণয়ন করা আবশ্যক। তিনি জানান, বর্তমানে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর মাধ্যমে পরীক্ষামূলকভাবে অনলাইনে ইআরসি এবং আইআরসি-এর সনদ প্রদান করা হচ্ছে, যার মাধ্যমে ব্যবসায়ীদের হয়রানি হ্রাস পাবে এবং ব্যবসা পরিচালনার ব্যয় হ্রাস পাবে।

অনুষ্ঠানে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক আবুল কাসেম খান, আশরাফ আহমেদ, এনামুল হক পাটোয়ারী, হোসেন এ সিকদার, কে এম এন মঞ্জুরুল হক, ইঞ্জিঃ মোঃ আল আমিন, মোঃ রাশেদুল করিম মুন্না, মোহাম্মদ বাশীর উদ্দিন, শামস মাহমুদ এবং এস এম জিল্লুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/২১ জানুয়ারি, ২০১৯/আএইচ

পাঠকের মতামত: