ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

যে সময়ে ফল খাবেন না

আপডেট : 2019-01-23 18:05:40
যে সময়ে ফল খাবেন না

বিজনেস আওয়ার ডেস্ক : খাওয়ার আগে ফল খাওয়া উচিৎ নাকি পরে? এমন দ্বিধায় থাকেন অনেকেই। বেশিরভাগ চিকিৎসকই পরামর্শ দেন খালি পেটে ফল না খাওয়ার। এদিকে আবার ভরা পেটে ফল খেলেও হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। কারণ, ফলে থাকা ফাইবার পরিপাক ক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে। কমিয়ে দিতে পারে হজম শক্তি। দীর্ঘদিন এমন চলতে থাকলে এর জন্য পেটের নানা গোলমাল হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ভরা পেটে ফল খেলে তা সহজে হজম হতে চায় না। ফলে দীর্ঘ ক্ষণ পেট ভার বা পেটে একটা অস্বস্তি কাজ করে। যা খাবারের প্রতি অনিহা তৈরি করতে পারে। খাবারের অনিয়মের ফলে দেখা দিতে পারে নানা স্বাস্থ্য সমস্যা।

ডায়েটেশিয়ানদের পরামর্শ অনুযায়ী, লাঞ্চ বা ডিনারে খাবারের পরিমাণ কমিয়ে তার পরিবর্তে ফল খেতে পারলে দ্রুত ওজন ঝরানো সম্ভব। কিন্তু ভরা পেটে ফল খেলে যদি তা স্বাস্থ্যের ক্ষতিই হবে, তাহলে ডায়েটেশিয়ানরা এমন পরামর্শ কেন দিয়ে থাকেন?

বিশেষজ্ঞদের পরামর্শ হলো, ভারী খাবার খাওয়ার পর কিছুক্ষণ অন্তত কিছু না খাওয়াই ভালো। তাতে পরিপাক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হতে পারে। তাই ভারী খাবার খাওয়ার কিছুক্ষণ পর ফল খান। উপকার পাবেন। আর খালি পেটে ফল না খাওয়াই ভালো।

বিজনেস আওয়ার/২৩ জানুয়ারি, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: