ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হচ্ছে বাংলাদেশ

আপডেট : 2019-01-26 12:09:13
দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হচ্ছে বাংলাদেশ

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিশ্বের তৃতীয় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হতে যাচ্ছে বাংলাদেশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ক্ষেত্রে বাংলাদেশ এই অবস্থানে থাকবে। জাতিসংঘের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এসডি এশিয়া।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, চলতি বছর বিশ্ব অর্থনীতিতে জিডিপি প্রবৃদ্ধির দিক থেকে শীর্ষে থাকবে সুদান। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকবে ভারত। দেশ দুটির প্রত্যাশিত জিডিপি হবে যথাক্রমে ৮ দশমিক ১ এবং ৭ দশমিক শতাংশ।

তালিকায় তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের প্রত্যাশিত জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৬ শতাংশ। জাতিসংঘের 'ওয়ার্ল্ড ইকোনোমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস' শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে শক্তিশালী স্থায়ী বিনিয়োগ, বর্ধনশীল বেসরকারিখাত এবং মুদ্রানীতির কারণে এই অবস্থানে থাকবে বাংলাদেশ। গত বছর দেশীয় মুদ্রার মূল্যহ্রাস এবং তেলের দাম বৃদ্ধি পাওয়ায় কিছুটা মুদ্রাস্ফীতি দেখা গিয়েছিল। কিন্তু এবার এমনটা হবে না।

জাতিসংঘের প্রতিবেদন বলছে, সার্বিক বিবেচনায় ২০১৯ সালে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জিডিপি বেড়ে ৫ দশমিক ৪ শতাংশ উন্নীত হবে যা ২০২০ সালে হবে ৫ দশমিক ৯ শতাংশ।

বিজনেস আওয়ার/২৬ জানুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: