ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


eid-ul-fitor-businesshour24

ss-steel-businesshour24

Runner-businesshour24

এসএসসি পরীক্ষায় যত কড়াকড়ি

আপডেট : 2019-01-29 09:16:55
এসএসসি পরীক্ষায় যত কড়াকড়ি

বিজনেস আওয়ার প্রতিবেদক : এসএসসি ও সমমানের পরীক্ষা কোন সেটের প্রশ্নপত্রে হবে তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, কেন্দ্র সচিব এবং পুলিশ কর্মকর্তার উপস্থিতি ও স্বাক্ষরে নির্ধারিত সেটের প্রশ্নপত্রের মোড়ক খুলতে হবে বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার (২৮ জানুয়ারি) পৃথক চারটি পরিপত্র জারি করে বিষয়গুলো নিশ্চিত করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রশ্নপত্র কেন্দ্রে নেওয়া ও মোড়ক খোলার বিষয়ে পরিপত্রে বলা হয়, ট্রেজারি বা নিরাপত্তা হেফাজত থেকে এমসিকিউসহ রচনামূলক বা সৃজনশীল বিষয়ের সব সেট প্রশ্নই পরীক্ষার কেন্দ্রে নিতে হবে। কোন সেটে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হবে। সে অনুযায়ী নির্ধারিত সেটে পরীক্ষা গ্রহণ করতে হবে।

প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাওয়ার বিষয়ের একটি পরিপত্রে বলা হয়, প্রত্যেক কেন্দ্রের জন্য একজন করে ম্যাজিস্ট্রেট বা ট্যাগ অফিসার নিয়োগ দিতে হবে। তারা ট্রেজারি বা থানা থেকে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার মনোনীত উপযুক্ত প্রতিনিধিসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ পাহারায় কেন্দ্রে নিয়ে যাবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট বা কর্মকর্তার উপস্থিতি ছাড়া প্রশ্ন বের করা বা বহন করা যাবে না।

কেন্দ্রে প্রবেশের সময়ের বাধ্যবাধকতার বিষয়ে আরেকটি পরিপত্রে বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই সব পরীক্ষার্থীকে অবশ্যই কেন্দ্রে প্রবেশ করে নিজ আসনে বসতে হবে। তবে অনিবার্য কারণে কোনও পরীক্ষার্থী উল্লেখিত সময়ের পর কেন্দ্রে গেলে রেজিস্টারে তাদের নাম, ক্রমিক নম্বর ও দেরি হওয়ার কারণ উল্লেখ করতে হবে। কেন্দ্র সচিব দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে জানাবেন।

পরীক্ষা কেন্দ্রে মোবাইল ব্যবহারের বিষয়ে আরেকটি পরিপত্রে বলা হয়, কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষার কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করতে পারবেন না। তবে কেন্দ্র সচিব নিজে ‘ছবি তোলা যাবে না ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাহীন’ একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন বা বৈদ্যুতিক যন্ত্র ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় মোট ৪ হাজার ৯৬৪টি কেন্দ্রে ২৫ লাখ ৭৩ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে এসএসসি পরীক্ষায় ২১ লাখ ৩৭ হাজার ৩০৭ জন, দাখিল পরীক্ষায় ৩ লাখ ১০ হাজার ২৭২ জন এবং কারিগরিতে অংশ নেবে ১ লাখ ২৬ হাজার ৩৭২ জন।

বিজনেস আওয়ার/২৯ জানুয়ারি, ২০১৮/এমএএস

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: