ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

রিজার্ভের অর্থ ফেরত আনতে নিউইয়র্কে মামলা আজ

আপডেট : 2019-01-30 15:07:38
রিজার্ভের অর্থ ফেরত আনতে নিউইয়র্কে মামলা আজ

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সাইবার জালিয়াতির মাধ্যমে চুরি হওয়া রিজার্ভের অর্থ ফেরত আনতে আজ (৩০ জানুয়ারি) নিউইয়র্কের আদালতে মামলা দায়ের করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণাকালে তিনি এ তথ্য জানান।

ফজলে কবির বলেন, “আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের দক্ষিণাঞ্চলীয় আদালতে মামলাটি করা হবে।”

গভর্নর বলেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত আনার পাশাপাশি দোষীদের বিচারের মুখোমুখি করা এই মামলার উদ্দেশ্য।

রিজার্ভ চুরির ঘটনায় প্রাথমিক তদন্তে ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংক কর্পোরেশন (আরসিবিসি) এবং অন্যান্য যেসব সংস্থান নাম উঠে এসেছে, মামলায় তাদের অভিযুক্ত করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি হ্যাকিংয়ের মাধ্যমে সুইফট সিস্টেমে ৭০টি ভুয়া পরিশোধ অর্ডার পাঠিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হতে মোট ১৯২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার অবৈধভাবে নেয়ায় চেষ্টা করা হয়। এর মধ্যে একটি পরিশোধ অর্ডারে শ্রীলঙ্কায় দুই কোটি ডলার ও চারটি অর্ডারে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল ব্যাংকের একটি শাখার ভুয়া গ্রাহকের অ্যাকাউন্ট হয়ে জুয়ার বাজারে চলে যায়। শ্রীলঙ্কা থেকে ইতোমধ্যে চুরি হওয়া সব অর্থ ফেরত এসেছে। আর ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে এক কোটি ৫০ ডলার দেশটির কোর্টের আদেশে ফেরত আনা হয়েছে। বাকি ছয় কোটি ৬৪ লাখ ডলার অনাদায়ী রয়েছে, যা আরসিবিসির কাছ থেকে আইনি প্রক্রিয়ায় উদ্ধারের চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক।

বিজনেস আওয়ার/৩০ জানুয়ারি,২০১৯/আরআই

পাঠকের মতামত: