ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি কমেছে, বেড়েছে সরকারীতে

আপডেট : 2019-01-30 15:49:02
বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি কমেছে, বেড়েছে সরকারীতে

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন মুদ্রানীতি অনুসারে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি কমানো হলেও বাড়ানো হয়েছে সরকারী খাতে। চলতি বছরের জুন পর্যন্ত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ। আর সরকারি ঋণের প্রাক্কলন করা হয়েছে ১০ দশমিক ৯ শতাংশ।

বুধবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ব্যাংকের নিজস্ব ভবনের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মুদ্রানীতি ঘোষণা করেন।

গভর্নর বলেন, আগামী জুন পর্যন্ত বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ। আর গত ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছিল ১৬ দশমিক ৮০ শতাংশ। তাই নতুন মুদ্রানীতিতে বিভিন্ন লক্ষ্যমাত্রা প্রাক্কলনের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন আসছে না।

নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন কমানো হলেও সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। সর্বশেষ মুদ্রানীতিতে সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৮ দশমিক ৫০ শতাংশ। নতুন মুদ্রানীতিতে এটি বাড়িয়ে ১০ দশমিক ৯০ শতাংশ করা হয়েছে বলে জানান ফজলে কবির।

এ ছাড়াও অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ১৫ দশমিক ৯ শতাংশ।

কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো মুদ্রানীতির কৌশল নির্ধারণে বিভিন্ন পক্ষের সঙ্গে মতবিনিময় করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংক প্রতি বছর দুই বার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে।

বিজনেস আওয়ার/৩০ জানুয়ারি,২০১৯/আরআই

পাঠকের মতামত: