ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বাইরে গেলে কি খাবেন !

আপডেট : 2019-02-02 16:17:54
বাইরে গেলে কি খাবেন !

বিজনেস আওয়ার ডেস্কঃ কর্মসূত্রে হোক বা ঘুরতে, বাইরে গেলে নির্দিষ্ট ডায়েট রুটিন মেনে চলা বেশ অসুবিধাজনক। তেমনই নিয়মিত শরীরচর্চা করাও সম্ভব হয় না। হাতের কাছে যে সব সময় পুষ্টিকর খাবার পাওয়া যাবে, তারও কোনও নিশ্চয়তা নেই। সব মিলিয়ে শরীরে এই অনিয়মের কুপ্রভাব পড়া খুবই স্বাভাবিক। তবে কয়েকটি বিষয় খেয়াল রাখলে, শরীর সহজেই এই কুপ্রভাব থেকে মুক্ত থাকতে পারবে।

১. ব্যাগে বা হাতের কাছে কিছু স্বাস্থ্যকর স্ন্যাক্স রাখুন। মাল্টিগ্রেন বিস্কুট, রোস্টেড ছোলা, বিভিন্ন ধরনের বাদাম এবং টাটকা ফল রাখুন। এগুলো মোটামুটি সব জায়গাতেই পাওয়া যায় এবং যথেষ্ট পুষ্টিকরও।

২. ক্যালরির পরিমাণের দিকে খেয়াল রাখুন। ঘন সস, মেয়নেজ, ক্রিমি স্যুপ, ভারী সালাদ ড্রেসিং, রিফাইন্ড আটা-ময়দায় তৈরি খাবার ইত্যাদি এড়িয়ে চলুন। মেয়নেজ ছাড়া স্যান্ডউইচ খেলে অন্তত ৩০ গ্রাম ফ্যাট শরীরে যাওয়া থেকে আটকাতে পারবেন।

৩. হাই ফাইবার খাবার বাছুন। টাটকা ফল, সবজি, ডাল, হোলগ্রেন যুক্ত খাবার খেতে পারেন।

৪. শরীরচর্চা করতে না পারলেও, হোটেলের রুমে সহজ ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করা যেতেই পারে। পুশ-আপ, সিট-আপ, স্পট মার্চিং ইত্যাদি অত্যন্ত সহজ এক্সারসাইজ। ঘুম থেকে ওঠার পর এবং ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন ১০-১৫ মিনিট এই এক্সারসাইজগুলো করলে শরীর ঝরঝরে থাকবে।

৫. শরীর তরতাজা রাখতে পানির কোনও বিকল্প নেই। শরীর যত হাইড্রেটেড থাকবে, ততই ক্লান্তি কমবে। তাই পরিমাণ মতো পানি খান। ফলের জুসও খেতে পারেন। তবে বোতলজাত জুস না খাওয়াই ভালো, এগুলোতে ফল থাকে কম আর চিনি থাকে বেশি।

৬. রাস্তাঘাটের খাবার না খাওয়াই ভাল। বিশেষত কাঁচা খাবার পারত পক্ষে এড়িয়ে চলুন। প্রয়োজন পরলে ব্রেকফাস্ট সিরিয়াল, গ্রিলড চিকেন, মাছ বা গ্রিলড সবজি খেতে পারেন।

বিজনেস আওয়ার/২ ফেব্রুয়ারি,২০১৯/আরআই

পাঠকের মতামত: