ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » সারাদেশ » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'টেকসই পরিকল্পনার সাথে দরকার প্রযুক্তি ব্যবহারে জনসচেতনতা'

আপডেট : 2019-02-08 17:30:50
'টেকসই পরিকল্পনার সাথে দরকার প্রযুক্তি ব্যবহারে জনসচেতনতা'

বিজনেস আওয়ার (টাঙ্গাইল প্রতিনিধি) : সুস্থ ও সুন্দর পরিবেশের জন্য পরিবেশ বিজ্ঞানীদের জরুরী ভিত্তিতে আরও গবেষণা করা উচিত এবং গবেষনার ফলাফলগুলো দেশী-বিদেশী বিজ্ঞানীদের মাঝে শেয়ার করা উচিত। কারন, বিশ্ব পরিবেশ ভালো থাকলেই আমরাও ভালো থাকব। যখন আমাদের উন্নয়ন পরিকল্পনা ও তার বাস্তবায়ন দ্রুত এগিয়ে যাচ্ছে ঠিক তখনই একই সাথে পরিবেশ বিপর্যয়ের মতো ঘটনাও ঘটচ্ছে। দুষিত হচ্ছে মাটি, পানি, বায়ু ও বিনষ্ট হচ্ছে জীব-বৈচিত্র্য। এরই প্রেক্ষাপটে প্রয়োজন টেকসই পরিকল্পনা ও প্রযুক্তি এবং প্রযুক্তির ব্যবহারে জনসচেতনতা।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুইদিনব্যপী 'পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা' শীর্ষক ১ম আর্ন্তজাতিক সম্মেলনে উপস্থিত বক্তারা এমন কথা বলেছেন।

“ভাল জীবনযাত্রার জন্য নিরাপদ পরিবেশ” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শুক্রবার পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন এ সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে মুল প্রবন্ধ উপস্থাপন করেন নিউজিল্যান্ডের ইউনির্ভাসিটি অব সেন্টারবুরি এর পরিবেশ রসায়নের প্রফেসর ড. ব্রেট রবিনসন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস. এম ইমামুল হক।

এছাড়া বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের লাইফ সাযেন্স অনুষদের ডিন ও পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ. এস. এম সাইফুল্লাহ। সম্মেলনের সভাপতিত্ব করেন উক্ত বিভাগের চেয়ারম্যান ড. মীর মোঃ মোজাম্মেল হক। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক ড. শামীম আল মামুন।

বিজনেস আওয়ার/০৮ ফেব্রুয়ারি, ২০১৯/আরআই

পাঠকের মতামত: