ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বার্সাকে রুখে দিলো বিলবাও

আপডেট : 2019-02-11 08:48:57
বার্সাকে রুখে দিলো বিলবাও

স্পোর্টস ডেস্ক : লা লিগায় টানা দ্বিতীয় বার ধাক্কা খেলো বার্সেলোনা। ভ্যালেন্সিয়ার সঙ্গে ঘরের মাঠে তবু দুই গোলের দেখা পেলেও রোববার রাতে অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে তাদের মাঠে খেলায় কোনো গোলই পায়নি লিওনেল মেসির দল।

বরং বার্সেলোনাকেই যেন কয়েকটি গোলহজম থেকে বাঁচিয়েছেন জালের সামনে দেয়াল হয়ে দাঁড়ানো মার্ক-আন্ড্রে টের স্টেগেন। শেষতক গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের।

সান মামেসে অনুষ্ঠিত খেলায় নিজেকে যেন খুঁজে পাচ্ছিলেন না আর্জেন্টাইন তারকা মেসি। যদিও স্বাগতিক খেলোয়াড়রা তাকে প্রায় বৃত্তবন্দি রেখেছিল, তারপরও মাঝেমধ্যে দু’একটি আক্রমণ সাজালেও সেসব কাজে আসেনি।

ভুগিয়েছে আক্রমণভাগে লুইস সুয়ারেজ, মাঝমাঠে ফিলিপ্পে কুতিনহো এবং আর্তুরো ভিদালদের বারবার বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা। তবে তারকা-মহাতারকারা নিষ্প্রভ থাকলেও বার্সেলোনাকে নির্ঘাৎ বিপদ থেকে বাঁচিয়েছেন টের স্টেগেন।

পাঁচটি অন শট নিয়েও বিলবাও যে গোল পায়নি, সেজন্য টের স্টেগেনকেই ‘অভিশাপ’ দিতে পারে তারা। বলা যায়, জার্মান এ গোলকিপারই ম্যাচে প্রশংসা কুড়িয়েছেন বেশি।

খেলার ১১তম মিনিটেই প্রথম সুযোগটি পায় বিলবাও। চিলিয়ান তারকা ভিদাল মাঝমাঠে বলের নিয়ন্ত্রণ হারালে পাল্টা আক্রমণে শানান বিলবাওয়ের ডিফেন্ডার ইউরি বের্চিচ। তবে তার বাঁকানো শট জালে পৌঁছায়নি।

১৭তম মিনিটে মার্কেল সুসায়েতার তুমুল গতির শট দারুণ নৈপুণ্যে বাঁ হাত দিয়ে ঠেকিয়ে দেন টের স্টেগেন। ২৪তম মিনিটে রাউল গার্সিয়া বাইসাইকেল শট নিলেও তা জালের দেখা পায়নি।

বার্সার সামনে উদযাপনের সুযোগ ছিল ২৬তম মিনিটে। প্রায় মাঝমাঠে থাকা মেসির কাছ থেকে এক দুর্দান্ত পাস নিয়ে সেমেদো বক্সে ঢুকে গেলে তাকে আটকাতে যান বিলবাওয়ের গোলরক্ষক। সেই সুযোগ ফিরে আসা আলগা বল মেসি প্রায় ৩০ গজ দূর থেকে শট নিলে তা গোলপোস্টের ওপর দিয়ে চলে যায়।

গোলশূন্য প্রথমার্ধে মাঝমাঠে বার্সেলোনার বল হারানোটা বেশিই চোখে পড়ছিল। দ্বিতীয়ার্ধে এসে সে জায়গায় কিছুটা গুছিয়ে নেয় ভালভার্দের দল। আক্রমণও শানাতে থাকে। কিন্তু ফল আর আসেনি।

বরং ৮২তম মিনিটে বিলবাওকেই এগিয়ে দেওয়ার সুযোগ পেয়েছিলেন ইনাকি উইলিয়ামস। তবে তার শট দুর্দান্ত রুখে দেন টের স্টেগেন। অতিরিক্ত সময়ের শুরুতে বিলবাওয়ের ডিফেন্ডার অস্কার ডিমার্কোস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লেও বার্সেলোনা এই একজন না থাকার সুযোগও নিতে পারেনি।

রোববারের খেলা শেষে ২৩ ম্যাচে ১৫ জয় ও ৬ ড্রয়ে ৫১ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে ১৪ জয় ও ৩ ড্রয়ে ৪৫ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। ৪৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে দিয়েগো সিমিওনের দল অ্যাথলেতিকো মাদ্রিদ।

বিজনেস আওয়ার/১১ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: