ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

আপডেট : 2019-02-13 15:06:44
শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবার (১৩ ফেব্রুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। আর টাকার পরিমানে লেনদন আগের কার্যদিবস থেকে কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৪৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্টবেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩১১ ও ২০০৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ৭১২ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯০১ কোটি ৩৯ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৮৮ কোটি টাকা কমেছে।

এদিকে ডিএসইতে আজ ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৯টির বা ৪৯ শতাংশের, কমেছে ১৩৬টির বা ৩৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ৩৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ১৭ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ২৪ কোটি ২৮ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, লংকাবাংলা ফাইন্যান্স, নূরানী ডাইং, মুন্নুজুট স্টাফলার, লিগ্যাসি ফুটওয়্যার এবং গ্রামীনফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আর ২৭ কোটি ২১ লাখ ৫১ হাজার ৬৫৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৩ ফেব্রুয়ারি,২০১৯/আরআই

পাঠকের মতামত: