ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ওয়াটা কেমিক্যালে বেড়েই চলছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

আপডেট : 2019-02-14 07:48:51
ওয়াটা কেমিক্যালে বেড়েই চলছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

বিজনেস আওয়ার প্রতিবেদক:পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াটা কেমিক্যালে বেড়েই চলছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ। চার বছর আগে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল একেবারে শুণ্য। চার বছর পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৩৮ শতাংশে। অন্যদিকে, চার বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩০৯ শতাংশ, লভ্যাংশ বেড়েছে ৪০০ শতাংশ এবং রিজার্ভ বেড়েছে ১১৪ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৮.০২ শতাংশ :২০১৪ সালের ২৪ জুন তারিখে ওয়াটা কেমিক্যাল ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে আসে। সেই সময়ে কোম্পানির মোট শেয়ার ছিল ৪০ লাখ ৫০ হাজার। এরমধ্যে ৫০ শতাংশ ছিল উদ্যেক্তা পরিচালকদের হাতে এবং ৫০ শতাংশ ছিল সাধারণ বিনিয়োগকারীদের হাতে। চার বছরের ব্যবধানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ এসে দাঁড়িয়েছে ৩৮.০২ শতাংশে। বর্তমানে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ১৮ লাখ ৫৮ হাজার। এরমধ্যে উদ্যেক্তাদের কাছে রয়েছে ৩৬.৪১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৮.০২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২৫.৫৭ শতাংশ।

মুনাফা বেড়েছে ২২৬ শতাংশ :চার বছর আগে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা। চার বছর পর ২০১৭-১৮ হিসাব হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা এসে দাঁড়িয়েছে ৫ কোটি ২ লাখ ৭০ হাজার টাকায়। চার বছরের ব্যবধানে মুনাফা বেড়েছে ২২৬ শতাংশ।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৮) কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৫.৫৬ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১.৩১ টাকা। মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ৩২৪ শতাংশ।

লভ্যাংশ বেড়েছে ১০০ শতাংশ :ওটিসি মার্কেটে থেকে মূল মার্কেটে ফেরার পর ২০১৫ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এরমধ্যে ছিল ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস। গত বছর ২০১৮ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এরমধ্যে ১০ শতাংশ নগদ ও ৩০ শতাংশ বোনাস। লভ্যাংশ বেড়েছে ১০০ শতাংশ।

রিজার্ভ বেড়েছে ১১৪ শতাংশ :২০১৪ সালে কোম্পানিটির রিজার্ভ ছিল ২৫ কোটি ৪৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভ দাঁড়িয়েছে ৫৪ কোটি ৫২ লাখ টাকায়। অর্থাৎ কোম্পানিটির বর্তমান শেয়ারপ্রতি রিজার্ভ দাঁড়িয়েছে ৪৬১ শতাংশ বা ৪.৬১ গুণ, যা কোম্পানিটির প্রতিষ্ঠার পর রেকর্ড সর্বোচ্চ।

বিজনেস আওয়ার/এসএম

পাঠকের মতামত: