ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ডি ককে মান রক্ষা দ: আফ্রিকার

আপডেট : 2019-02-14 10:53:31
ডি ককে মান রক্ষা দ: আফ্রিকার

স্পোর্টস ডেস্ক : ১৭ রানে নেই ৩ উইকেট, মিডল অর্ডারও সে রকম প্রতিরোধ গড়তে পারলো না কেউ। ব্যাটসম্যানদের ব্যর্থতার ভিড়ে জ্বলে উঠলো ডি ককের ব্যাট। শ্রীলঙ্কার বিপক্ষে ডারবান টেস্টের প্রথম ইনিংসে এই উইকেটরক্ষকের কার্যকরী হাফসেঞ্চুরিতে মান রক্ষা হলো দক্ষিণ আফ্রিকার।

ডি ককের ৮০ রানের ইনিংসে ভর দিয়ে স্বাগতিকরা প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে করেছে ২৩৫ রান। তাদের গুটিয়ে দিয়ে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা প্রথম দিন শেষ করেছে ১ উইকেটে ৪৯ রানে। প্রোটিয়াদের চেয়ে পিছিয়ে আছে ১৮৬ রানে।

রানের খাতা খোলার আগেই লাহিরু থিরিমানে আউট হলেও ওশাদা ফার্নান্ডোকে (১৭) সঙ্গে নিয়ে দিনের বাকি সময় পার করে দিয়েছেন দিমুথ করুণারত্নে (২৮*)।

লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্ডোর তোপে শুরুতেই এলোমেলো টস হেরে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা। এই পেসার ফেরান দুই ওপেনার ডিন এলগার (০) ও এইডেন মারক্রামকে (১১)।

৯ রানে ২ উইকেট হারানো প্রোটিয়ারা ঘুরে দাঁড়াবে কী, উল্টো আরও চাপে পড়ে হাশিম আমলা মাত্র ৩ রান করে ফিরে গেলে। বিপর্যস্ত দক্ষিণ আফ্রিকাকে পথে ফেরানোর চেষ্টা করেন তেম্বা বাভুমা ও ফাফ দু প্লেসি। তাদের জুটিতে স্বাগতিক ক্যাম্পে স্বস্তির বাতাস বইলেও খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি।

অধিনায়ক দু প্লেসি ৩৫ রান করে ফিরলে ভাঙে তাদের জুটি। চমৎকার ব্যাটিংয়ে বাভুমা হাফসেঞ্চুরির কাছাকাছি চলে গেলেও দুঃখজনক রান আউটে তিনি প্যাভিলিয়নে ফেরেন ৪৭ রানে। এরপরই শুরু ডি ককের প্রতিরোধ। চমৎকার ব্যাটিংয়ে একাই টেনে নিয়ে গেছেন প্রোটিয়াদের স্কোর।

কেশব মহারাজ (২৯) তাকে খানিক সঙ্গ দিলেও ভারনন ফিল্যান্ডার (৪), কাগিসো রাদাবা (৩), ডেল স্টেইন (১৫) ব্যর্থ হয়েছেন। শেষ দিকে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৮০ রানে থামেন ডি কক।

এই উইকেটরক্ষক ৯৪ বলে ৮ চার ও এক ছক্কায় সাজান তার কার্যকরী ইনিংসটি। শ্রীলঙ্কার সবচেয়ে সফল বোলার বিশ্ব ফার্নান্ডো। এই পেসার ৬২ রান খরচায় পেয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট শিকার কাসুন রাজিথার। ক্রিকইনফো

বিজনেস আওয়ার/১৪ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: