ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » শেয়ারবাজার » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

উত্থান শেয়ারবাজারে, কমেছে লেনদেন

আপডেট : 2019-02-17 14:53:52
উত্থান শেয়ারবাজারে, কমেছে লেনদেন

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবার (১৭ ফেব্রুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩১৪ ও ২০০৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ৭২৫ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩২ কোটি টাকার। অর্থাৎ আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২০৭ কোটি টাকা কমেছে।

এদিকে ডিএসইতে আজ ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির বা ৪০ শতাংশের, কমেছে ১৭৩টির বা ৫০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির। কোম্পানিটির ৫৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ১৯ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ২২ কোটি ৯৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - প্রিমিয়ার ব্যাংক, মুন্নু সিরামিক, ভিএফএস থ্রেড ডাইং, বেক্সিমকো, নূরানী ডাইং, এসকে ট্রিমস এবং অ্যাডভেন্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আর ৩১ কোটি ৪৯ লাখ লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৭ ফেব্রুয়ারি,২০১৯/পিএস

পাঠকের মতামত: