ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মেডিকেলের ডাস্টবিন থেকে ৩৩ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার

আপডেট : 2019-02-19 08:12:14
মেডিকেলের ডাস্টবিন থেকে ৩৩ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার

বিজনেস আওয়ার প্রতিবেদক (বরিশাল) : বরিশালের শের-ই বাংলা মেডিকেল ক‌লেজ (শেবাচিম) হাসপাতালের ডাস্টবিন থেকে তেত্রিশ নবজাতকের মরদেহের বেশ কিছু অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার করা হয়েছে। সোমবার সন্ধ্যায় মেডিকেলের ডাস্টবিন ও পাশের ড্রেনে এসব অঙ্গ-প্রত্যঙ্গ দেখা যায়। পরে রাতে পরিচ্ছন্ন কর্মীরা ময়লার স্তূপে এসব মরদেহে উদ্ধার করেন।

এব্যাপারে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, ডাস্টবিন ও ড্রেনে যেসব ‘অপরিণত’ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া গেছে সেগুলো হাসপাতালের গাইনি বিভাগের ল্যাবে বোতলে সংরক্ষণ করা ছিল। অনেক মায়ের অপরিণত বাচ্চা জন্মায়। যা অনেক সময় পরিবারের লোকেরা নিয়ে যায়। আবার অনেকে ফেলে যায়।

রেখে যাওয়া বাচ্চাগুলো দিয়ে মেডিকেল কলেজের তৃতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসে ব্যবহৃত হতো। এগুলো সরিয়ে ফেলতে বলা হলে নার্সরা না বুঝে সেগুলো ডাস্টবিন ও ড্রেনে ফেলে দেয়।

তিনি আরও জানান, এগুলো গবেষণার উপযুক্ত না থাকায় তা ডাস্ট‌বিনে ফেলা হয়েছে, যেটা উচিত না। এর দায়ভার আমিও এড়াতে পা‌রি ‌না। এ বিষয়‌টিতে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান খুরশীদ জাহান বেগম‌ পুরোপুরি দায়ী।

হাসপাতালের ওয়ার্ড মাস্টার মোদাচ্ছের আলী জানান, রাতে সি‌টি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা খবর দিলে ডাস্ট‌বিনে গিয়ে লাশগু‌লো উদ্ধার করা হয়।

সি‌টি কর্পোরেশনের প‌রিচ্ছন্নতাকর্মী রিয়াজুল ইসলাম জানান, ময়লা প‌রিষ্কার করতে এসে এখানে অনেক ভ্রুণ পড়ে থাকতে দেখা যায়। বিষয়‌টি হাসপাতালের লোকজনকে জানালে তারা এখানে এসে এগুলো মা‌টি খুড়ে চাপা দেওয়ার চেষ্টা করে।

ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের জন্য তিন সদস্যের এক‌টি ক‌মি‌টি গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার গাইনি বিভাগের প্রধান ডা. খুরশিদ জাহান এবং ওই বিভাগের ওয়ার্ড ইনচার্জ নার্স জোসনা বেগমকে সাময়িক বরখাস্তে স্বাস্থ্য মন্ত্রণাল‌য়ে আবেদন করা হ‌বে।

কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়েছে। ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ঘটনাস্থলে থাকা কোতয়ালী থানা পুলিশের এসআই মো. রফিকুল ইসলাম জানান, অপরিণত মৃতদেহগুলো সুরতহাল করা হচ্ছে। এ ক্ষেত্রে আইনগতভাবে যা করণীয় তা করা হবে।

বিজনেস আওয়ার/১৯ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: