ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিশ্বকাপ ক্রকেটে সর্বোচ্চ ৫ রান সংগ্রাহক

আপডেট : 2019-02-19 11:15:05
বিশ্বকাপ ক্রকেটে সর্বোচ্চ ৫ রান সংগ্রাহক

স্পোর্টস ডেস্ক : দরজায় কড়া নাড়ছে আরেকটা বিশ্বকাপ। চলতি বছরের ৩০ মে থেকে যুক্তরাজ্যে বসবে ১১তম বিশ্বকাপের আসর। বিশ্বকাপের ইতিহাস লেখার পাতাগুলোও অপেক্ষা করছে নতুনদের ঠাঁই দেয়ার। এই ইতিহাস বইতে ঠাঁই পেয়েছেন অনেকেই। কেউ এক বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকার করে, সর্বোচ্চ রান করে কিংবা সর্বোচ্চ ক্যাচ নিয়ে। এমন অনেক কিছুই দেখা যাবে আসছে আসরেও।

জেনে নেয়া যাক বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা:

শচীন টেন্ডুলকার:
বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় নাম শচীন টেন্ডুলকার। যাকে ভারতীয়রা ক্রিকেটের ইশ্বর বলে মানে। শচীন তার ২৩ বছরের লম্বা ক্যারিয়ারে বিশ্বকাপ খেলেছেন ৫টি। এখনও পর্যন্ত আর কোনও ক্রিকেটার খেলতে পারেননি শচীনের সমান পাঁচটি বিশ্বকাপ।
পাঁচ বিশ্বকাপে শচীন খেলেছেন মোট ৪৪টি ইনিংস। যেখানে তার সংগ্রহ ৫৬.৯৫ গড়ে ২ হাজার ২৭৮ রান। মোট চারের সংখ্যা ২৪১ আর ছয়ের সংখ্যা ২৭টি। শতরানের ইনিংস আছে পাঁচটি।

রিকি পন্টিং:
অস্ট্রেলিয়াকে দুইবার বিশ্বকাপ জেতানো অধিনায়ক রিকি পন্টিং। তার আগে ক্লাইব লয়েড প্রথম দুইবারের বিশ্বকাপ জেতান ওয়েস্ট ইন্ডিজকে ১৯৭৫ ও ১৯৭৯ সালে।২০০৩ ও ২০০৭ সালে পন্টিং তার দেশকে বিশ্বকাপ এনে দিলেও ব্যর্থ হোন ২০১১ সালে হ্যাট্রিক শিরোপা জিততে। হ্যাট্রিক বিশ্বকাপ জেতাতে না পারলেও পন্টিং আছেন বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে। ৪২ ইনিংসে ৪৫.৮৭ গড়ে করেছেন ১ হাজার ৭৪৩ রান। মোট চারের সংখ্যা ১৪৫ আর ছয়ের সংখ্যা ৩১টি। পন্টিং বিশ্বকাপে খেলেছেন পাঁচটি শতকের ইনিংস।

কুমার সাঙ্গাকারা:
শুধু শ্রীলঙ্কা ক্রিকেটই নয়, বিশ্ব ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। আধুনিক ক্রিকেটের সাঙ্গাকারা গড়েছেন অনেক কির্তি। বিশ্বকাপ ক্রিকেটে খেলেছেন ৩৫টি ইনিংস। ৪টি শতরানের ইনিংস সহ ৫৬.৭৪ গড়ে করেছেন ১ হাজার ৫৩২ রান। তার এই দেড় হাজার রানে আছে ১৪৭টি চার আর ১৪টি ছয়।

ব্রায়ান লারা:
ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে চারশ রান করার রেকর্ডের মালিক এখনও লারা। বিশ্ব ক্রিকেটের অনন্য দৃষ্টান্ত স্থাপন করা এই ব্যাটসম্যান বিশ্বকাপে ৩৩টি ইনিংসে করেছেন দুটি শতক সহ ৪২.২৪ গড়ে ১হাজার ২২৫ রান।

এবি ডি ভিলিয়ার্স:
সবচেয়ে হতভাগা ক্রিকেটার বললে ভুল হবে না এব ডি ভিলিয়ার্সকে। দীর্ঘ ১৪ বছরের ওয়ানডে ক্যারিয়ারে জিততে পারেননি কোনও বিশ্বকাপ। সবশেষ ২০১৫ বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে যেতে হয় বিশ্বকাপ জয়ের খুব কাছ থেকে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট নয় শুধু, তার নান্দনিক ব্যাটিং জয় করেছে গোটা বিশ্বজুড়ে কোটি ক্রিকেট ভক্তের মন। ২০১৮ সালে অবসরে যাওয়া ভিলিয়ার্সকে নিয়ে তার ভক্তরা এখনও আশা করেন, ২০১৯ বিশ্বকাপে দেখার।দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপে ভিলিয়ার্স মোট ২২টি ম্যাচ খেলেছেন। ৪টি শতরানের ইনিংস সহ ৬৩.৫৩ গড়ে করেছেন মোট ১হাজার ২০৭ রান।

বিজনেস আওয়ার/১৯ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: