ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মৃত্যুপুরি চকবাজারে মৃতের সংখ্যা ৭৬

আপডেট : 2019-02-21 11:16:19
মৃত্যুপুরি চকবাজারে মৃতের সংখ্যা ৭৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে প্লাস্টিকের বোতল, পুড়ে কয়লা হয়ে যাওয়া যানবাহনের লোহালক্কড়, ভেঙে পড়া দেয়াল আর বিভিন্ন ধরনের আবর্জনার স্তূপ। আর এই আবর্জনার মধ্যেই লাশ।

বাতাসে কেমিক্যাল, লোহা, ইটপাথর আর লাশ পোড়ার গন্ধ। অগ্নিশিখার দাউদাউ শব্দ ছাপিয়ে স্বজন ও সহায়-সম্বলহীন হারা মানুষের আহাজারির আওয়াজ। সব মিলিয়ে এরকম ভীতিকর পরিবেশ এখন পুরান ঢাকার চকবাজারে ওয়াটার্স রোডে চুড়িহাট্টা শাহী মসজিদের আশপাশের এলাকায়।

বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে চুড়িহাট্টা এলাকার একটি ভবনে আগুন লাগে। রাস্তায় তখন ট্রাফিক জ্যাম। সারি সারি যানবাহনের মাঝখানে দাঁড়ানো একটি পিকআপ ভ্যানের সিলিন্ডার বিস্ফোরিত হঠাৎ।

কেউ কিছু বুঝে ওঠার আগই আগুন ছড়িয়ে পড়ে আশপাশে দাঁড়ানো গাড়িতে। আগুন লাগার পর থেকেই বিস্ফোরণের মত একটু পর পর শব্দ করে ভেতরে বিকট শব্দে সরঞ্জামগুলো বিস্ফোরণ হচ্ছিল।

আগুন ছড়িয়ে পড়ে আশপাশের কয়েকটি বহুতল ভবনেও। এর মধ্যে একটি ভবনে কেমিক্যাল গোডাউন এবং প্লাস্টিক তৈরির উপকরণ থাকায় আগুন আরও বেশি শক্তিতে ছড়ায়। প্রথমে যে ভবনটিতে প্রথমে আগুন লাগে সেটি সাত তলা।

ওয়াহেদ ম্যানশন নামের এই ভবনটির নিচতলায় কেমিক্যাল গোডাউন এবং প্লাস্টিক তৈরির উপকরণের দোকান ছিল। ভবনটির পাশের ওয়াহিদ মঞ্জিল, আমানিয়া হোটেল, রাজ হোটেল এবং উল্টা পাশের চারটি বাসায় আগুন ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিস খবর পেয়ে ছুটে আসলেও সরু গলির কারণে কাজ করতে ঝামেলা পোহাতে হয়। ৩৭টি ইউনিট সাড়ে চারঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে নেয়। ১১ ঘণ্টা পর সাড়ে ৯টার দিকে আগুন পুরোপুরি নেভানো হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

এই ঘটনায় দগ্ধসহ আহত কমপক্ষে অর্ধশত ব্যক্তিকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। ৭৬টি লাশ উদ্ধার করা হয়েছে। তবে লাশের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক মেজর একেএম শাকিল

ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশিস ভট্টাচার্য বলেন, যে ভবনে প্রথম আগুন লেগেছে, সেটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোনও সময় ধসে পড়তে পারে।

বিজনেস আওয়ার/২১ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: