ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
sristymultimedia.com

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

চকবাজারে আগুন

অভিযান সমাপ্ত, মৃতের সংখ্যা ৭৮

আপডেট : 2019-02-21 14:19:37
অভিযান সমাপ্ত, মৃতের সংখ্যা ৭৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : রাজধানীর পুরান ঢাকার চকবাজারে দেশের অন্যতম ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৭৮টি লাশ উদ্ধার করা হয়েছে। আগুন প্রায় ১৪ ঘণ্টা পর নেভানো সম্ভব হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন অভিযানের সমাপ্তি ঘোষণা করেন।

ঘটনাস্থল থেকে সাংবাদিকদের ব্রিফিঙে তিনি বলেন, উদ্ধার অভিযান আনুষ্ঠানিক ভাবে সমাপ্ত করা হয়েছে। সব শেষ তথ্য মতে মোট ৭৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন ৪১ জন। এর মধ্যে ৩২ জন ঢাকা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। বাকি ৯ জন ঢামেকের বার্ন ইউনিটে ভর্তি। তাদের অবস্থাও সংকটাপন্ন।

মেয়র বলেন, নিহতদের শনাক্ত করার কাজ চলছে। যাদের শনাক্ত করা যাচ্ছে না তাদের ডিএনএ টেস্ট করে লাশ পরিবারের কাছে স্থানান্তর করা হবে। শনাক্ত লাশগুলো সিটি কর্পোরেশনের উদ্যোগে রাজধানীর জুরাইন কবরস্থান দাফন করা হবে। অভিযান সমাপ্ত ঘোষণা করা হলেও ফায়ার সার্ভিসের তিনটি টিম কাজ করবে। যাতে নতুন করে আগুন লাগতে না পারে।

সাঈদ খোকন বলেন, এছাড়া সিটি কর্পোরেশন ওখানকার আর্বজনা ও রাবিশগুলো দ্রুত পরিষ্কার করার ব্যবস্থা গ্রহণ করবে। ওই এলাকার গ্যাস, বিদ্যুৎ, পানি আপাতত বন্ধ। ফায়ার সার্ভিসের ছাড়পত্র পেলে ব্যবস্থা নেয়া হবে। নিহত-আহতদের তালিকা তৈরি করে পুর্নবাসনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগুন লাগার ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, আগুন পুরোপুরি নেভানো হয়েছে। এরপরও ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট থাকবে। যাতে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা করা যায়। সেজন্য সার্বক্ষণিক মনিটরিং করা হবে। এজন্য একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এর আগে, বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে রাজধানীর পুরান ঢাকার চকবাজার থানার চুড়ি হাট্টা শাহী মসজিদের সামনে একটি বহুতল ভবনে আগুন লেগে তা আশেপাশের ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট চারঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে নেয়। এই ঘটনায় দগ্ধসহ আহত কমপক্ষে অর্ধশত ব্যক্তিকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

বিজনেস আওয়ার/২১ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

পাঠকের মতামত: