ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

অবশেষে সেন্সরে যাচ্ছে ‘ফরায়েজী টিম ১৮৪২’

আপডেট : 2019-02-22 10:47:09
অবশেষে সেন্সরে যাচ্ছে ‘ফরায়েজী টিম ১৮৪২’

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ‘দুদু মিয়া’ সিনেমার নাম পরিবর্তন করে ‘ফরায়েজী টিম ১৮৪২’ করা হয়েছে। আগামী সপ্তাহে ছবিটি সেন্সর বোর্ডে জমা দেওয়া হচ্ছে। ২০১২ সালে ছবিটির কাজ শুরু হলেও শিল্পীদের অসহযোগিতা ও আর্থিক সংকটের কারণে ছবিটি এখনো আলোর মুখ দেখেননি বলে জানিয়েছেন এর পরিচালক ডায়েল রহমান।

ঐতিহাসিক গল্পের এই চলচ্চিত্রে দুদু মিয়া চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আমিন খান। আমিন খানের বিপরীতে অভিনয় করেছেন নওশীন।

ডায়েল রহমান বলেন, ‘ছবিটি ২০১২ সালে শুরু করলেও বারবার আমরা ছবিটি নিয়ে বিপাকে পড়ি। ছবির নায়িকা হিসেবে অভিনয় করেছেন নওশীন। তিনি শিডিউল নিয়ে অনেকবার জটিলতা তৈরি করেছেন। শুটিংয়েও উনার কাছে অসহযোগিতা পেয়েছি। আবার দেখা গেছে আমরা শীতে শুটিং করছি। শীত চলে গেলে এর শুটিংগুলোর জন্য আমাদের এক বছর অপেক্ষা করতে হয়েছে। আবার প্রত্যেকটা শটের জন্য আমাদের লোকেশনগুলো তৈরি করে নিতে হয়েছে। কারণ ছবিটি আরো দেড়শত বছর আগের গল্প নিয়ে নির্মাণ করছি। পাশাপাশি আমরা কয়েকজন মিলে ছবিটি প্রযোজনা করছি। নিজেদের মধ্যে আর্থিক সংকটও ছিল। সব মিলিয়ে ছবিটি মুক্তি দিতে আমাদের এত সময় লেগে গেল।’

ছবির নাম শুরুতে ‘দুদু মিয়া’ ছিল, তবে এর নাম এখন পরিবর্তন করে ‘ফরায়েজী টিম ১৮৪২’ রাখা হয়ে জানিয়ে ডায়েল রহমান বলেন, ‘ফরায়েজী আনন্দোলনের অন্যতম নায়ক দুদু মিয়া। তবে উনার মতো অনেকেই আছেন যাঁরা এই আনন্দোলনে বিশেষ ভূমিকা রেখেছেন। যে কারণে ছবির নাম পরিবর্তন করে ‘ফরায়েজী টিম ১৮৪২’ রেখেছি। আশা করি, ছবিটি সবাই পছন্দ করবেন।”

ফরায়েজি আন্দোলনের অন্যতম নেতা এবং ভারত বর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী দুদু মিয়া। বৃহত্তর ভারতীয় উপমহাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের নিপীড়িত জনগণের আত্মশক্তির বিকাশ এবং ঔপনিবেশিক শক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামের ইতিহাসে দুদু মিয়া ছিলেন এক অন্যতম মহানায়ক। দুদু মিয়ার সংগ্রাম ও জীবন কাহিনি নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

বিজনেস আওয়ার/২২ ফেব্রুয়ারি,২০১৯ / আর আই

পাঠকের মতামত: