ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ভারতীয় সেই পাইলটকে আজ মুক্তি দিচ্ছে পাকিস্তান

আপডেট : 2019-03-01 11:57:47
ভারতীয় সেই পাইলটকে আজ মুক্তি দিচ্ছে পাকিস্তান

বিজনেস আওয়ার প্রতিবেদক : পাকিস্তানে বিমান হামলা চালাতে গিয়ে পাকিস্তানি সেনাদের হাতে আটক ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। শুক্রবার (০১ মার্চ) ভারতের এ পাইলটকে মুক্তি দেয়া হবে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সন্ধ্যায় ওয়াগা সীমান্তে পাইলট অভিনন্দন বর্তমানকে গ্রহণ করবেন বিমানবাহিনীর কর্মকর্তারা।

গত বুধবার সকালে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশসীমা লঙ্ঘন করায় দুটি ভারতীয় ফাইটার জেটকে ভূপাতিত করে দেশটির সেনারা। এ সময় দুজন পাইলটকে আটকের কথা বলা হলেও তা পরে শুধরে নেন মেজর জেনারেল আসিফ গফফুর। তিনি লিখেন, ‘একজন পাইলট পাকিস্তান সেনাবাহিনীর হেফাজতে রয়েছে।’

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সংসদে ইমরান খান বলেন, আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে বলতে চেয়েছিলাম। আমরা শান্তি চাই। আমাদের কাছে একজন পাইলট আছেন। তাকে আমরা কাল (শুক্রবার) মুক্তি দিয়ে দেব।’ শান্তি প্রক্রিয়া চালিয়ে নিয়ে যেতেই এই উদ্যোগ বলে ইমরান জানান।

এর আগে ভারত জানায়, ‘পাকিস্তানের সঙ্গে কোনো সমঝোতা হবে না,আমরা পাইলটকে ফেরত চাই। সমঝোতা করার পক্রিয়া অভিপ্রায় না থাকায় কূটনৈতিক চ্যানেল দিয়েও বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নেই।’

এর মধ্যেই কিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ভারত। তাকে জানিয়ে দেওয়া হয়, বায়ুসেনার পাইলটকে যেন দ্রুত মুক্ত করা হয়। তার মাধ্যমে ইসলামাবাদের কাছে দিল্লি ওই পাইলটকে দ্রুত ভারতে ফিরিয়ে দেওয়ার দাবি করেছেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানান, বায়ু সেনার পাইলটকে মুক্তি দিলে যদি উত্তেজনা প্রশমিত হয় তাহলে পাকিস্তান সেটাও করতে চায়।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরে পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর চেষ্টা করছে ভারত।

বিজনেস আওয়ার/১ মার্চ, ২০১৯/আরআই

পাঠকের মতামত: