ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'আল্লাহর নামের কোনোটির অর্থেই সহিংসতা নেই'

আপডেট : 2019-03-03 10:33:51
'আল্লাহর নামের কোনোটির অর্থেই সহিংসতা নেই'

আন্তর্জাতিক ডেস্ক : ইসলাম শব্দটির আক্ষরিক অর্থই শান্তি এবং আল্লাহর ৯৯টি নামের কোনোটির অর্থেই সহিংসতা নেই বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

শুক্রবার 'অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন'র (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’।

মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কুরআনের একটি আয়াতের খণ্ডাংশ উদ্ধৃত করে সুষমা স্বরাজ বলেন, ‘লা ইকরাহ ফিদদ্বীন’। অর্থাৎ ‘দ্বীনের ব্যাপারে কোনও জোর-জবরদস্তি নেই’।

তিনি বলেন, সুরা হুজুরাতে বলা হয়েছে যে ‘হে মানবজাতি, আমি তোমাদেরকে একজন পুরুষ এবং একজন নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিতি হও। তোমরা একে অন্যকে ঘৃণা কর না।

সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার বিভিন্ন নাম ও লেবেল আছে উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসবের বিভিন্ন কারণ আছে। কিন্তু প্রতিটি ক্ষেত্রে সফলতার জন্য ধর্মকে বিকৃত এবং বিশ্বাসকে বিপথে পরিচালিত করা হয়।

এছাড়া তিনি হিন্দুদের পবিত্র ধর্মগ্রন্থ ঋগ্বেদ, শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক দেব এবং স্বামী বিবেকানন্দের উক্তি তুলে ধরেন। তাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়া মানে কোনও ধর্মের বিরুদ্ধে লড়াই করা নয় এবং এটা হতেও পারে না বলেও উল্লেখ করেন সুষমা স্বরাজ।

বিজনেস আওয়ার/০৩ মার্চ, ২০১৯/এমএএস

পাঠকের মতামত: