ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

রিজার্ভ চুরি মামলার প্রথম শুনানি ২ এপ্রিল

আপডেট : 2019-03-05 10:07:38
রিজার্ভ চুরি মামলার প্রথম শুনানি ২ এপ্রিল

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কের ফেডারেল আদালতে দায়ের করা মামলার প্রথম শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ২ এপ্রিল। ওই দিন মামলার বিবাদী পক্ষকে বাদীর অভিযোগ সম্পর্কে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। সংশ্লিষ্ট সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বিবাদী পক্ষ তাদের লিখিত বক্তব্য আদালতে জমা দিলে আদালত সেগুলো পর্যালোচনা করে পরে আবার শুনানির দিন ধার্য করবেন। রিজার্ভ চুরির ঘটনায় ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক নিউইয়র্কের ফেডারেল কোর্টে মামলা করে।

ওই মামলায় ফিলিপাইনের বাণিজ্যিক ব্যাংক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনকে (আরসিবিসি) প্রধান আসামি করা হয়েছে। এছাড়াও ৫ প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তি আসামির তালিকায় রয়েছে।

এদিকে লিফিপাইনের সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করতে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল আগামী সপ্তাহের শুরুর দিকে ফিলিপাইন যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আইনজীবী আজমালুল হোসেন কিউসিসহ বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ প্রতিনিধি দলে থাকবেন।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আইনজীবী আজমালুল হোসেন সাংবাদিকদের বলেন, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও মানি লন্ডারিং কর্তৃপক্ষ চুরি হওয়া অর্থ ফেরত দেয়ার ব্যাপারে সব সময়ই আন্তরিক। তাদের সঙ্গে আলোচনা করে মামলার বাইরে সমঝোতার মাধ্যমে এ অর্থ আদায়ের চেষ্টা করা হবে।

আগে থেকেই আমরা এ চেষ্টা করে আসছি। যে কারণে মামলা করতে দেরি হয়েছে। সূত্র জানায়, প্রতিনিধি দলটি ১১ ও ১২ মার্চ ফিলিপাইন সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা করবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের নিউইয়র্ক শাখায় থাকা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলংকায় যায় ২ কোটি ডলার।

বিজনেস আওয়ার/০৫ মার্চ, ২০১৯/এমএএস

পাঠকের মতামত: