ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

যুক্তরাষ্ট্র এবার পাকিস্তানিদের ভিসার মেয়াদ কমিয়েছে

আপডেট : 2019-03-06 22:19:38
যুক্তরাষ্ট্র এবার পাকিস্তানিদের ভিসার মেয়াদ কমিয়েছে

বিজনেস আওয়ার ডেস্ক : পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসার মেয়াদ কমিয়েছে ট্রাম্প প্রশাসন। তাছাড়া বাড়ানো হয়েছে ভিসার ফি। আর এমনটা হয়েছে দেশটির প্রায় সব ধরনের নাগিরিককে ভিসা ইস্যুর ক্ষেত্রে। তবে কী কারণে ভিসা নীতিতে এমন রদবদল তা জানায়নি যুক্তরাষ্ট্র।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে পাকিস্তানের নাগরিকদের ভিসার মেয়াদ কমানোর সিদ্ধান্তের কথা জানায় ইসলামাবাদের মার্কিন দূতাবাস। তবে পাকিস্তান বলছে, তারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের ক্ষেত্রে যে নীতি অনুসরণ করে তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এমন রদবদল করেছে ট্রাম্প প্রশাসন।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল জিও টিভির অনলাইনে জানানো হয়েছে, ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে মঙ্গলবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ভিসা নীতিতে ব্যাপক পরিবর্তনের কথা জানানো হয়েছে।

আর নতুন এই নীতিন শিকার সবচেয়ে বেশি হবে দেশটির সাংবাদিকদের ভিসা ইস্যুর ক্ষেত্রে। আগে এই বিভাগে ভিসার মেয়াদ ছিল পাঁচ বছর। তবে তা কমিয়ে মাত্র তিন মাস করে দেয়া হয়েছে।

অন্য দিকে চাকরি বা মিশনারিদের ক্ষেত্রে ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে এক বছরে নামিয়ে আনা হয়েছে। তবে ব্যবসায়, ভ্রমণ ও ছাত্রদের ভিসার মেয়াদ পাঁচ বছরই রাখা হয়েছে।

জিও টিভির সংবাদ প্রতিবেদনে জানানো হয়েছে, আগের চেয়ে বেশি খরচ করে এখন থেকে দেশটির নাগরিকদের মার্কিন ভিসা পেতে হবে। মার্কিন ভিসা করতে এতদিন ১৬০ মার্কিন ডলার পরিশোধ করতে হতো। তবে বাড়িয়ে করা হয়েছে ১৯২ মার্কিন ডলার।

কূটনৈতিক সূত্র উদ্ধৃত করে জিও টিভি জানিয়েছে, মার্কিন নাগরিকদেরও একই মেয়াদের ভিসা দেয় পাকিস্তান। যেমন মার্কিন সাংবাদিকদের পাকিস্তানে ভিসা দেয়া হয় তিন মাসের জন্য। ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসের সেই নীতি মেনেই যুক্তরাষ্ট্র ভিসার মেয়াদ একই রকম করতে চেয়েছে। তাই এমন রদবদল।

বিজনেস আওয়ার/০৬ মার্চ, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: