ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

ফুটবলে নতুন নিয়ম চালু জুনে

আপডেট : 2019-03-09 10:22:13
ফুটবলে নতুন নিয়ম চালু জুনে

স্পোর্টস ডেস্ক : ফুটবল খেলাকে আরও বেশি সময় সাপেক্ষ ও নিরপেক্ষ করার লক্ষে খেলার ফরমেটে পরিবর্তন আনতে যাচ্ছে ফিফা। সম্প্রতি স্কটল্যান্ডের এডিনবরায় আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণ সভা শেষে এ সিদ্ধান্ত হয়।

আগামী ১ জুন থেকেই সব ধরনের ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচে নতুন এ নিয়ম কার্যকর হবে। ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত হওয়া আইএফএবি ফুটবল ম্যাচের আইন ও নিয়ম-সংক্রান্ত ব্যাপারগুলো সুপারিশ করে থাকে ফিফাকে এবং ফিফা তা অনুমোদনও করে থাকে।

সভায় সভাপতিত্ব করেন স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এসএফএ), অ্যালান ম্যাক্রের সভাপতি এবং ফিফা এবং ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের ফুটবল সংস্থাগুলির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এডিনবরায় অনুষ্ঠিত সভা থেকে যে চারটি পরিবর্তন অনুমোদন পায় তার একটি হল ফুটবলার পরিবর্তন নিয়ে। অনেক সময়ই দেখা যায় ম্যাচের শেষ দিকে জিততে থাকা দল ইচ্ছাকৃতভাবে সময় নষ্টের জন্য খেলোয়াড় পরিবর্তন করে।

মাঠ থেকে বেরিয়ে যাওয়া ফুটবলারের সেন্টার সার্কেলে আসতে অনেকটা সময় ব্যয় হতো। কিন্তু নতুন নিয়মে সবচেয়ে কাছের টাচলাইন থেকেই ফুটবলারকে মাঠ ছাড়তে হবে।

দ্বিতীয় নিয়ম হলো সাধারণত ফ্রি-কিক নেয়ার সময় দু’দলের ফুটবলাররা মানবদেয়াল তৈরি করায় হুড়োহুড়ি করেন। গোলবারের সামনে দাঁড়ানো নিয়ে অনেক সময় হাতাহাতি পর্যায়েও চলে যায়।

সেই সমস্যা সমাধানে নতুন নিয়মে, অ্যাটাকিং দলের কেউ মানবদেয়াল তৈরি করতে পারবেন না। শুধু প্রতিপক্ষের ফুটবলাররাই সেখানে দাঁড়াতে পারবেন।

তৃতীয় নিয়মে হাতে অনিচ্ছাকৃতভাবে বল লেগে গোলে ঢুকলেও সেই গোল বাতিল করা হবে। ওই হ্যান্ডবলও ফাউল বলে গণ্য হবে। এমনকি গোলে পাস বাড়ানোর সময়েও যদি অনিচ্ছাকৃত হ্যান্ডবল হয়, তা হলেও গোল বাতিল হবে।

চতুর্থ নিয়মে কোচদের আগে কার্ড দেখানোর নিয়ম থাকলেও পরে কার্ড না দেখিয়ে তাদের ডাগআউট ছেড়ে যেতে বলা হত। এবার আবার কোচেদের জন্য হলুদ কার্ড ও লাল কার্ড ফিরছে।

আইএফএবির পর্যবেক্ষণে আরও একটি নিয়ম বদলানোর কথা ছিল। পেনাল্টি কিক গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বল থেকে তা থেকে অন্য কোনো খেলোয়াড় গোল করতে পারেন।

গেল নভেম্বরে এই নিয়ম বদলানোর কথা উঠেছিল সংস্থাটির বৈঠকে। তবে স্কটল্যান্ডের এডিনবরায় সর্বশেষ বার্ষিক সভায় সেটা বাতিল করে দেওয়া হয়।

বিজনেস আওয়ার/০৯ মার্চ, ২০১৯/এমএএস

পাঠকের মতামত: