ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

সঙ্গীর মিথ্যা কথা বলা ধরবেন যেভাবে

আপডেট : 2019-03-11 20:05:09
সঙ্গীর মিথ্যা কথা বলা ধরবেন যেভাবে

বিজনেস আওয়ার ডেস্ক : সঙ্গীর সঙ্গে আপনার বুঝা-পড়া খুবই ভালো। কোনও কথাই কেউ গোপন করেন না, এমন বিশ্বাসের ভিতটাও বেশ শক্ত। কিন্তু এর মাঝেও কোথাও মিথ্যা লুকিয়ে নেই তো? জীবনে চলার পথে ছোট-খাটো মিথ্যা কমবেশি অনেকেই বলেন।

সঙ্গীর সামান্য মিথ্যা হয়তো ধরে ফেলেন সহজেই। কিন্তু যদি দিনের পর দিন জটিল মিথ্যার জাল ছড়ায়, তখন? বিশ্বাস করাই ভালোবাসার প্রকৃতি। কিন্তু সেই বিশ্বাস নষ্ট হচ্ছে কিনা সে বিষয়ে সজাগ থাকতে হবে।

সঙ্গীর সঙ্গে সন্দেহ বাড়লে তা যাচাই করে নিতে পারেন আপনিও। একটু চেষ্টা করলেই এসব মিথ্যা ধরে ফেলা যায়। দেখে নিন সঙ্গী মিথ্যা বলছে কিনা বুঝবেন যেভাবে-

সাধারণত একটি মিথ্যাকে ঢাকতে একাধিক মিথ্যার আশ্রয় নেন অনেকে। মিথ্যা সাজাতে যথেষ্ট যুক্তিও ঠিক রাখেন। মন দিয়ে তার কথাগুলো শুনুন। চেষ্টা করুন তারই নানা কথার ফাঁকে সেই কথারই সূত্র ধরে নানা প্রশ্ন করতে। মেজাজ গরম নয়, বরং হাসি-ঠাট্টার ছলেই প্রশ্ন চালিয়ে যান। বার বার বিভিন্ন প্রশ্নের প্রভাবে এক সময় মিথ্যার দেয়াল ভেঙে যাবে।

একটি ঘটনার সঙ্গে অন্য ঘটনার যোগসূত্র থাক বা না থাক, সঙ্গীর প্রতি সন্দেহ এলে তার বলা সবকটি কথা ও কাজ মনে রাখুন। মিথ্যার আশ্রয় নিলে সহজেই বুঝতে পারবেন। অনেকে আগের সব কথা মনে রেখে মিথ্যার পক্ষে যুক্তি দাঁড় করাতে পারেন না।

মনোবিজ্ঞানীদের মতে, মিথ্যা বলা কঠিন কাজ। এর জন্য অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ হয়। তার প্রভাব পড়ে আচরণ ও বডি ল্যাঙ্গুয়েজে। মিথ্যা বলার সময় চোখে চোখ রেখে কথা বলতে না পারা, চঞ্চল হয়ে পড়া, নানাভাবে বিশ্বাসযোগ্য করে তোলার মরিয়া চেষ্টা ইত্যাদি দেখা যায় তাদের আচরণে। সে কথা ঘোরাতে চাইছেন কিনা তা বোঝার চেষ্টা করুন। অকারণে কথা ঘোরালে সচেতন থাকুন।

বিজনেস আওয়ার/১১ মার্চ, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: