ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে নতুন মুদ্রানীতি

আপডেট : 2019-03-14 19:34:01
উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে নতুন মুদ্রানীতি

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতির (জানুয়ারি-জুন,২০১৯) মুদ্রানীতির কারণে উচ্চ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। একই সঙ্গে সরকারের সামষ্টিক লক্ষ্যমাত্রা অর্জনে যথাযথ ভূমিকা বলেও অভিমত ব্যক্ত করেছেন ব্যাংকার এবং অর্থনীতিবিদরা।

আজ বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মিলনায়তনে মুদ্রানীতি (জানুয়ারি-জুন,২০১৯) শীর্ষক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন। কর্মশালায় ঘোষিত মুদ্রানীতি বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) ড. মো: আখতারুজ্জামান। বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. শাহ মো: আহসান হাবীব-এর সভাপতিত্বে এ কর্মশালায় সরকারি এবং বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন বিআইবিএমের পরিচালক (ডিএসবিএম) মো: মহিউদ্দিন ছিদ্দিকী।

মূল আলোচক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) ড. মো: আখতারুজ্জামান বলেন, উচ্চ প্রবৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে। বেসরকারি খাত বিনিয়োগের জন্য পর্যাপ্ত অর্থ পাবে। তবে উচ্চ প্রবৃদ্ধি এবং বিনিয়োগের জন্য মুদ্রানীতির বাইরে আরও কিছু বিষয় রয়েছে, সে সব ক্ষেত্রে সফলতা আসলে উচ্চ প্রবৃদ্ধি অর্জিত হবে।

তিনি বলেন, সরকার বাজেটে ঘোষণা দিয়েও প্রয়োজন না হওয়ায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ব্যাংক ঋণ নিচ্ছে না। সরকার সঞ্চয়পত্র থেকে বেশি অর্থ নিচ্ছে। এতো অর্থ নেওয়ার বিষয়ে ইতিবাচক-নেতিবাচক দিক পর্যালোচনা করছে কেন্দ্রীয় ব্যাংক।

পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএম-এর সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, উচ্চ প্রবৃদ্ধি অর্জনে আর্থিক কার্যক্রমে নারীদের অংশগ্রহণ আরও বাড়াতে হবে। একই সঙ্গে নারীদের গৃহস্থালীর কাজকে জিডিপিতে অন্তর্ভূক্ত করতে হবে।

সভাপতির বক্তব্যে বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক ড. শাহ মো: আহসান হাবীব বলেন, উচ্চ প্রবৃদ্ধি অর্জনে আর্থিক অর্ন্তভূক্তি খুব জরুরী। এ আর্থিক অর্ন্তভূক্তি আরও পরিকল্পনামাফিক হতে হবে। আর্থিক অর্ন্তভূক্তি বিষয়ে বিশদ গবেষণা করে পদক্ষেপ নিতে হবে। নতুন- পুরাতন সব ব্যাংক শহরের একই জায়গায় শাখা খুলছে। এতে গ্রামের মানুষ ব্যাংকিং সেবার বাইরে। এ অবস্থার পরিবর্তন না হলে আর্থিক অর্ন্তভূক্তি সম্ভব হবে না।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি প্রফেসর মো:ইয়াছিন আলি। সমাপনি বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এবং বিআইবিএমের অনুষদ সদস্য মো: আব্দুল কাইউম ।

বিজনেস আওয়ার/১৪ মার্চ, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: