ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

স্মার্টফোনে চার্জ দেয়া ও আয়ু বাড়ানোর উপায়

আপডেট : 2019-03-16 13:54:20
স্মার্টফোনে চার্জ দেয়া ও আয়ু বাড়ানোর উপায়

বিজনেস আওয়ার ডেস্ক : প্রযুক্তির উৎকর্ষতায় এখন হাতে হাতে স্মার্টফোন। যেকোনো সময়ে যেকোনো স্থান থেকেই বিশ্বজুড়ে সংযোগ স্থাপন করা যায় হাতে থাকা এই ছোট্ট যন্ত্রের মাধ্যমে।

কিন্তু চার্জ নিয়ে দুর্ভোগে পড়তে হয় প্রায় সবারই। স্মার্টফোনে চার্জের ভুলের কারণে এই যন্ত্রটির আয়ুও কমে যায়। একটু সচেতন থাকলেই স্মার্টফোনের আয়ু বাড়ানো যায়।

রাতভর চার্জ দেবেন না: অনেকে রাতে ঘুমানোর আগে মোবাইল চার্জ দিয়ে ঘুমিয়ে যান। ভুলেও এই কাজটি করবেন না। রাতভর চার্জে রাখলে মোবাইল অতিরিক্ত গরম হয়ে যায়। অত্যধিক গরম হয়ে যাওয়া ছাড়াও ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস পায়।

৩০ শতাংশ চার্জ থাকতে চার্জ দিন: মোবাইলের চার্জ দেয়ার নিয়ম হচ্ছে চার্জ শেষ হয়ে যখন ৩০ শতাংশ দেখাবে তখন চার্জ দিন। অনেক ৮০ শতাংশ চার্জ থাকতেই চার্জ দেন এটি ঠিক নয়। এতে ব্যাটারির ওপরে চাপ পড়ে।

ফোনের কভার অবশ্যই খুলে রাখুন: ফোন চার্জ দেয়ার সময় অবশ্যই কভার খুলে রাখতে হবে। কভারসহ চার্জে দিলে মোবাইল গরম হয়ে যায়। আর কভার থাকায় তাপ বেরোতে পারে না। ফলে মোবাইল ফোন গরম হয়ে ওঠে।

অন্য ফোনের ব্যাটারি বা চার্জার: ফোন ব্যবহার করা সময় অবশ্যই মনে রাখতে হবে অন্য ফোনের ব্যাটারি বা অন্য ফোনের চার্জার ব্যবহার করবেন না। যদি এটি না মানেন তবে হ্যান্ডসেট দ্রুত খারাপ হওয়ার শঙ্কা বাড়ে।

সূর্যের আলো: সূর্যের আলো ফোনের ব্যাটারির ক্ষতি করে। তাই দীর্ঘক্ষণ মোবাইল ফোন রাখবেন না।

অ্যাপস: স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। কিছু অ্যাপস রয়েছে যা ফোনের ব্যাটারি দ্রুত খরচ হয় বা ফোন গরম হয়ে ওঠে। তাই এ ধরনের অ্যাপস ব্যবহার না করাই ভালো।

বিজনেস আওয়ার/১৬ মার্চ, ২০১৯/এমএএস

পাঠকের মতামত: