ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » অর্থনীতি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

মাথাপিছু আয় বেড়েছে

আপডেট : 2019-03-19 15:55:08
মাথাপিছু আয় বেড়েছে

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৮-১৯ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ও দেশের মানুষের মাথাপিছু আয়ের পরিমাণ বেড়েছে। সেই সাথে বেড়েছে বিনিয়োগের পরিমাণও। কিন্তু কমেছে কৃষি ও সেবা খাতের প্রবৃদ্ধির পরিমাণ।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভা শেষে এসব তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

২০১৮-১৯ অর্থবছরে জিডিপির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ। যেখানে গত অর্থবছর ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। চলতি অর্থবছর তা বেড়ে হয়েছে ১ হাজার ৯০৯ মার্কিন ডলার।

অন্যদিকে গত অর্থবছর বিনিয়োগ ছিল ৩১ দশমিক ১৩ শতাংশ। চলতি অর্থবছর সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩১ দশমিক ৫৭ শতাংশে। এর মধ্যে সরকারি খাতের বিনিয়োগ ৮ দশমিক ১৭ শতাংশ এবং বেসরকারি খাতের বিনিয়োগ ২৩ দশমিক ৪০ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, ‘অর্থনীতির প্রত্যেকটা খাতেই আমাদের প্রবৃদ্ধি ভালো। আমাদের রফতানি বেড়েছে, বিনিয়োগ বেড়েছে। ম্যানুফ্যাকচারিং খাত বেড়েছে। মূল যেসব খাত, সবগুলোই আমাদের বেড়েছে। সেজন্য জিডিপির প্রবৃদ্ধি ভালো।’

কৃষি ও সেবা খাতে প্রবৃদ্ধি কমলেও কয়েকটি খাতে তা বেড়েছে। এ বিষয়ে মুস্তফা কামাল জানান, কৃষির প্রবৃদ্ধি ২০১৭-১৮ অর্থবছরে ছিল ১১ দশমিক ০২ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে তা কমে ৯ দশমিক ১৩ শতাংশ। গত অর্থবছর ইন্ডাস্ট্রিতে (শিল্প) প্রবৃদ্ধি ছিল ১৭ দশমিক ১৩ শতাংশ। এ অর্থবছরে তা ১৭ দশমিক ৬১ শতাংশ। গত অর্থবছর ম্যানুফ্যাকচারিং ছিল ১৮ দশমিক ২৩ শতাংশ। এ অর্থবছর তা ১৯ দশমিক ২৮ শতাংশ। সেবা (সার্ভিস) খাতে প্রবৃদ্ধি ছিল গত অর্থবছর ১২ দশমিক ৮০ শতাংশ। এ অর্থবছর তা কমে ১২ দশমিক ১০ শতাংশ।

বিজনেস আওয়ার/১৯ মার্চ, ২০১৯/আরএইচ

পাঠকের মতামত: