ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » আন্তর্জাতিক » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ হচ্ছে

আপডেট : 2019-03-21 10:05:10
নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ হচ্ছে


আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ দুটি মসজিদে হামলায় ব্যবহৃত আধা-স্বয়ংক্রিয় সব ধরনের অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার এক সন্ত্রাসীর গুলিতে ৫০ জন নিহত হওয়ার পর দেশটির অস্ত্র আইন নিয়ে আলোচনা শুরু হয়। তখন থেকেই ধারণা করা হচ্ছিল নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আসবে। অবশেষে জাসিন্ডা সেই ঘোষণা দিলেন।

তিনি বলেন, হামলার ছয়দিন পর এখন আমরা মিলিটারি স্টাইলের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিচ্ছি। এ ধরনের অস্ত্র তৈরিতে ব্যবহৃত সব যন্ত্রাংশও নিষিদ্ধ। এছাড়া বেশি ধারণ ক্ষমতার ম্যাগাজিনও নিষিদ্ধ করা হলো।

নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১১ এপ্রিল থেকে নতুন আইন কার্যকর হবে বলে প্রত্যাশা করছেন তিনি। যারা এরই মধ্যে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছেন তারা সেগুলো জমা দিয়ে অর্থ ফেরত নিতে পারবেন।

উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন এবং বন্দুককে স্বয়ংক্রিয়ে রূপান্তর করতে সহায়তা করে এমন উপাদানও নিষিদ্ধ করা হবে। এছাড়া আইন কার্যকরের আগে যেন কেউ নতুন করে এ ধরনের অস্ত্র কিনতে না পারে সেজন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরো বলেছেন, সরকারিভাবে জানানো হয়েছে, এসব নিষিদ্ধ অস্ত্র ক্রয়ের জন্য আমাদের ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় হবে। কিন্তু এই দাম দিয়ে হলেও আমরা আমাদের কমিউনিটির নিরাপত্তা নিশ্চিত করব।

ঘটনার পর পরই প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন অস্ত্র আইন পরিবর্তনের ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। এ ধরনের ভয়াবহ ঘটনার পর তিনি স্বয়ংক্রিয় (অ্যাটোমেটিক) অস্ত্র নিষিদ্ধের পক্ষে বলে জানান।

বিজনেস আওয়ার/২১ মার্চ, ২০১৯/এ

পাঠকের মতামত: