ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


eid-ul-fitor-businesshour24

ss-steel-businesshour24

Runner-businesshour24

পঞ্চম শ্রেণির বৃত্তির ফল প্রকাশ রোববার

আপডেট : 2019-03-23 16:36:11
পঞ্চম শ্রেণির বৃত্তির ফল প্রকাশ রোববার


বিজনেস আওয়ার প্রতিবেদক : পঞ্চম শ্রেণির বৃত্তির ফল রোববার (২৪ মার্চ) প্রকাশ হবে। গণমাধ্যমককে বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এফ এম মঞ্জুর কাদির।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। তাদের মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

রোববার সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বৃত্তির ফল ঘোষণা করবেন। সাধারণ কোটায় ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ছয়টি করে বৃত্তি দেয়া হবে। এরমধ্যে তিনজন ছাত্রী ও তিনজন ছাত্র।

এছাড়া ওয়ার্ড পর্যায়ে বৃত্তি প্রদানের পর অবশিষ্ট বৃত্তি হতে প্রতিটি উপজেলায় বা থানায় দুই জন ছাত্র ও দুই জন ছাত্রীকে বৃত্তি দেয়া হবে। প্রতি বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে প্রতিটি বিভাগ হতে তিনটি করে ২৪টি সাধারণ বৃত্তি প্রদানের পর চারটি সাধারণ বৃত্তি সংরক্ষণ করা হবে।

২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। পরের বছর ইবতেদায়ি শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেয়া শুরু হয়। উভয় পরীক্ষা চালুর পর আলাদা বৃত্তি পরীক্ষার পরিবর্তে সমাপনীতে অংশ নেয়া ক্ষুদে শিক্ষার্থীদের মেধা তালিকা করে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়।

এ এফ এম মঞ্জুর কাদির বলেন, আগে বিদ্যালয় থেকে প্রথম সারির কিছুসংখ্যক মেধাবী বৃত্তি পরীক্ষায় অংশ নিত। বাকিরা এ পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেতো না বলে বঞ্চিত হতো। এসব বিষয় বিবেচনা করেই বৃত্তি পরীক্ষা বাতিল করে মেধা ও কোটা পদ্ধতি চালু হয়েছে।

রোববার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০১৮ শিক্ষাবর্ষের সমাপনী ও ইবতেদায়ি পাস শিক্ষার্থীদের বৃত্তির ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. জাকির হোসেন এ ফল ঘোষণা করবেন। এ সময় সচিব আকরাম আল হোসেনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বিজনেস আওয়ার/২৩ মার্চ, ২০১৯/এ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: