ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » প্রবাস » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

বিশ্বের বিভিন্ন দেশে স্বাধীনতা দিবস উদযাপন

আপডেট : 2019-03-27 15:25:14
বিশ্বের বিভিন্ন দেশে স্বাধীনতা দিবস উদযাপন

বিজনেস আওয়ার ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশে যথাযথ মর্যাদায় ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে ছিলো নানা আয়োজন। পতাকা উত্তলোনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে উদযাপিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিনের শুরুতেই দূতাবাস চত্বরে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সব কর্মকর্তা, কর্মচারী ও বাংলাদেশি অভিবাসীরা উপস্থিত ছিলেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে নানা আয়োজন করা হয় কুয়েতের বাংলাদেশ দূতাবাসে। কাউন্সিলর মোহাম্মদ আনিসুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম। দীর্ঘ ৩৮ বছর পর এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান কুয়েত প্রবাসীরা।

স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে প্যারিসেও। বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। তিনি বলেন, ২৫ মার্চ হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি না পাওয়া দুর্ভাগ্যজনক। অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্যারিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

এদিকে, ২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা হয়েছে দুবাইয়ে। সোমবার দুপুরে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যরিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা হয়েছে স্পেনের মাদ্রিদে। সোমবার স্থানীয় বিএনপির উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্পেন বিএনপির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

বিজনেস আওয়ার/২৭ মার্চ, ২০১৯/এ

পাঠকের মতামত: