ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

হোয়াটসঅ্যাপ আপনার কী কী তথ্য জানে, যেভাবে জানবেন?

আপডেট : 2019-03-30 17:34:50
হোয়াটসঅ্যাপ আপনার কী কী তথ্য জানে, যেভাবে জানবেন?

বিজনেস আওয়ার ডেস্ক : তথ্যপ্রযুক্তির এই যুগে চাহিদা মোতাবেক নানান ধরনের অ্যাপস আমরা ব্যবহার করছি। জনপ্রিয় অ্যাপসগুলোর মধ্যে একটি হোয়াটসঅ্যাপ। তবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের থেকে কী কী তথ্য জেনে নিচ্ছে তা কি সকলেরই জানা আছে? এটা জানাটা অত্যন্ত জরুরি।

২০১৮ সালে জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) চালু হওয়ার পর থেকে সমস্ত সংস্থাই তাদের ব্যবহারকারীদের থেকে কী ধরনের তথ্য সংগ্রহ করছে, তা জানানো বাধ্যতামূলক। কয়েকটি পদ্ধতিতে জানা যাবে সেই তথ্য।

এই জিডিপিআর ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য জানানোর পদ্ধতি ইতিমধ্যেই নিয়ে এসেছে ফেসবুক। শুধু তাই নয়, ফেসবুক অধিগৃহীত অন্যান্য অ্যাপেও পাওয়া যাবে এই সুবিধা। সেই তালিকাতে আছে হোয়াটসঅ্যাপ।

কী ধরনের তথ্য ব্যবহারকারীদের থেকে সংগ্রহ করেছে হোয়াটসঅ্যাপ, তা জানানোর জন্য প্রয়োজনীয় পরিষেবা চালু করা হয়েছে। জেনে নিন কীভাবে এই তথ্য জানা যাবে হোয়াটসঅ্যাপ থেকে।

প্রথমে হোয়াটসঅ্যাপের ‘সেটিংস’-এ গিয়ে ‘অ্যাকাউন্ট’ অপশন সিলেক্ট করতে হবে। অ্যাকাউন্টের মধ্যে পাওয়া যাবে ‘রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো’। এতে ক্লিক করলে ‘রিকোয়েস্ট ইনফো’ বলে আরও একটি পেজ পাওয়া যাবে।

এতে ক্লিক করলেই দেখানো হবে যে কত তারিখের মধ্যে এই তথ্য আপনার কাছে পাঠানো হবে। সাধারণত ৩ দিনের মধ্যেই এই রিপোর্ট তৈরি করে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে আপলোড করা হবে এই পেজেই। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই ডাউনলোড করতে হবে এই তথ্য।

বিজনেস আওয়ার/৩০ মার্চ, ২০১৯/এ

পাঠকের মতামত: