ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬
sristymultimedia.com

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত


ss-steel-businesshour24

Runner-businesshour24

'প্রশ্নফাঁসের গুজব ছড়ালেই ব্যবস্থা'

আপডেট : 2019-04-01 11:56:18
'প্রশ্নফাঁসের গুজব ছড়ালেই ব্যবস্থা'

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রশ্নফাঁস ছাড়াই এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কোনোভাবে তাকে ছাড় দেওয়া হবে না। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (১ এপ্রিল) রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, এ ব্যাপারে গোয়েন্দা সংস্থাগুলো অত্যন্ত সক্রিয়, তারা তীক্ষ্ণ নজরদারি করছেন, যেমনটা এসএসসিতে করেছিলেন। কেউ যদি এ ধরনের অপকর্মের সঙ্গে যুক্ত থাকে, গুজব ছড়ানো, প্রতারণা করা, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সম্প্রতি শেষ হওয়া এসএসসি পরীক্ষার মতোই এইচএসসি পরীক্ষা সম্পন্ন করা হবে। এ কারণে বিশাল কর্মযজ্ঞ হাতে নেওয়া হয়েছে। নানা ধরনের পরিবর্তন আনা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, একটি পাবলিক পরীক্ষা আয়োজনের জন্য বিশাল কর্মযজ্ঞের সঙ্গে কয়েক হাজার প্রশ্নপত্র তৈরি করতে হয়। এসব কাজ করতে গিয়ে খুঁটিনাটি কিছু ভুল ধরা পড়ে। এ কারণে এসএসসি পরীক্ষায় অপ্রত্যাশিত কিছু সমস্যা দেখা দেয়। তবে এবার আমরা আরও সতর্ক হয়ে পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

দীপু মনি বলেন, দেশে নানা ধরনের কোচিং সেন্টার রয়েছে। তবে আমরা সেগুলো আলাদা করতে পারেনি। এ কারণে আজ ১ এপ্রিল থেকে আগামী ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ছাপাখানায় প্রশ্ন ছাপা হয়। তারপর এটা আর কেউ দেখেন না। বোর্ডের কেউ দেখেন না, মন্ত্রণালয়ের কেউ দেখেন না, কেউ দেখেন না। এই বিষয়গুলো জনগণের কিন্তু আসলে সেভাবে জানা নেই।’

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবার সহযোগিতা কামনা করে শিক্ষামন্ত্রী বলেন, ‘যত বিশাল কর্মযজ্ঞই হোক, সবার যদি সহযোগিতা থাকে, তাহলে সেই কঠিন কাজও সহজ হয়ে যায়।’

এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর সংস্থা ও ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

বিজনেস আওয়ার/০১ এপ্রিল, ২০১৯/এ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাঠকের মতামত: